১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


হায়েনা মাংসাশী প্রাণী

-

হায়েনার কথা বলছি। এটি একটি স্তন্যপায়ী প্রাণী। এশিয়া ও আফ্রিকা মহাদেশের বিভিন্ন অঞ্চলে এ প্রাণী দেখা যায়।
হায়েনার শরীর বিশ্রী গন্ধময়, যা অনেক মানুষের কাছেই প্রায় অসহ্য। অনেকের মতে, এ প্রাণী নিশাচর। তবে দিন ও রাতে কার্যক্ষম থাকতে পারে। রাতে এটি প্রায় পাগলের মতো চিৎকার করে, যা শুনে অনেকে ভয় পান।
হায়েনা মাংসাশী, শিকার করে খায়। পচা-গলিত মাংস বেশ পছন্দ করে। অনেক সময় এটি বাঘ ও সিংহের শিকার করে খাওয়া প্রাণীর পরিত্যক্ত অংশ বেশ মজা করে খেতেও দ্বিধা করে না।
হায়েনা খুব সাহসী প্রাণী। এদের চোয়াল ও থাবা খুব শক্তিশালী। দাঁত ধারাল। শিকারে পটু। দলবদ্ধতা ও সাহসিকতা দিয়ে এ প্রাণী বাঘকে পরাস্ত করতে পারে।
লেজসহ একটি হায়েনা প্রায় ৬ দশমিক ৫ ফুট পর্যন্ত লম্বা হতে পারে। লেজের দৈর্ঘ্য হয় প্রায় ১ ফুট আর উচ্চতা প্রায় আড়াই ফুট।
একটি হায়েনা প্রায় ৮০ কিলোগ্রাম পর্যন্ত ওজনের হতে পারে।
হায়েনা প্রায়ই মানুষকে আক্রমণ করে এবং শিশুদের বহন করে নিয়ে যায়।
বিভিন্ন ধরনের হায়েনা রয়েছে। তুরস্ক, ইরান, ভারতীয় উপমহাদেশ ও উত্তর আফ্রিকার হায়েনার দেহে ডোরাকাটার দাগ রয়েছে। দক্ষিণ আফ্রিকার হায়েনার দেহ পিঙ্গল বর্ণের। হায়েনার বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে সামনের দুই পা পেছনের দুই পায়ের চেয়ে লম্বা।


আরো সংবাদ



premium cement
রশিতে কুবি ভিসির কুশপুত্তলিকা ঝুলালো শিক্ষক সমিতি! দেশে আরেকটি ডামি নির্বাচন হচ্ছে : রিজভী ‘আমার আর থাহার কোন জাগা নাইরে বাজান!’ তামিমের দ্বিতীয় ফিফটি, বড় সংগ্রহের ভিত গড়ছে বাংলাদেশ বাংলাদেশের জন্য মনোনীত মার্কিন বিশেষ রাষ্ট্রদূত মিল আগে যেসব দায়িত্ব পালন করেছেন বান্দরবানে কেএনএফের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি দিলেন বম উজিরপুরে বিশ্বনবীকে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল তামিমের ব্যাটে বাংলাদেশের উড়ন্ত শুরু নাটোরে এক প্রার্থীর সমর্থককে মারপিট করায় অপর প্রার্থী গ্রেফতার বিশ্বকাপ দলে সুযোগ না পেয়ে অবসরে নিউজিল্যান্ডের ওপেনার কক্সবাজারে ৩ উপজেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ

সকল