৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


তাই হ্রদের ডাক

-


আজ তোমরা জানবে তাই হ্রদ সম্পর্কে। তাইয়ের বিভিন্ন দ্বীপ, জলতরঙ্গ আর পারিপার্শ্বিক নৈসর্গের রয়েছে মোহিনী রূপ।
লিখেছেন লোপাশ্রী আকন্দ

তাই একটি মিঠা পানির বড় হ্রদ। এটি একটি দ্বীপখচিত চীনা হ্রদ। হ্রদটিতে দ্বীপের সংখ্যা ৯০। এর এক-একটি দ্বীপের আয়তন কয়েক বর্গমিটার থেকে কয়েক বর্গকিলোমিটার। তাইয়ের বিভিন্ন দ্বীপ, জলতরঙ্গ আর পারিপার্শ্বিক নৈসর্গের রয়েছে মোহিনী রূপ।
ইয়াংসি নদীর বদ্বীপে জিয়ানসু ও ঝেজিয়াং প্রদেশের সীমান্তে এ হ্রদের অবস্থান। এটি একটি মিঠা পানির বড় হ্রদ। আয়তন প্রায় ২ হাজার ২৫০ বর্গকিলোমিটার। গড় গভীরতা ২ মিটার। এটি চীনের তৃতীয় বৃহত্তম মিঠা পানির হ্রদ।
তাই হ্রদ অনুপম চুনাপাথর গঠনের জন্য বিখ্যাত। এ শিলা ঐতিহ্যবাহী চীনা বাগানের সাজসজ্জার উপকরণ হিসেবে ব্যবহৃত হয়। সুঝৌ এলাকায় এর ব্যবহার বেশি।
পশ্চিম য়ুক্সির জিনহুই থেকে তাই হ্রদকে সবচেয়ে বেশি শোভামণ্ডিত মনে হয়। কারো কারো মতে, ড্রাগন আলো প্যাগোডা থেকে হ্রদের বিস্তৃত অবাধ দৃশ্যপট তুলনাবিহীন। এখান থেকে য়ুক্সি এবং তাই হ্রদ উভয়টাই দেখা যায়। তাই হ্রদকে ঘিরে থাকা এলাকা চীনের বৃহত্তম শস্য উৎপাদনকারী এলাকাগুলোর একটি। মাছের জন্যও এ হ্রদের খ্যাতি আছে। মাছ ধরা এখানে শিল্পের পর্যায়ে পৌঁছেছে। অসংখ্য জেলে-নৌকার সারি হ্রদে ঘুরে বেড়ায়। এ নৌকাগুলো সাধারণত ছোট।
তাই হ্রদের দনতিং দ্বীপ একপ্রকার চীনা সবুজ চায়ের জন্য বিখ্যাত। চীনারা এ চাকে বলে বিলুওচুন।
এ হ্রদের পানি ব্যবহার করে উপকূলবাসী এক ধরনের বিয়ার তৈরি করে। এটি স্থানীয়ভাবে বিখ্যাত মদ। এর স্থানীয় নাম তাইহুশুই।
বিশ্বের বৃহত্তম খাল গ্র্যান্ড ক্যানেলের সাথে তাই হ্রদের সংযোগ রয়েছে। এ ছাড়া, হ্রদটি কয়েকটি নদীর উৎস। নদীগুলোর মধ্যে সুঝৌ ক্রিক বেশ পরিচিত। বেশ ক’বছর আগে তাই হ্রদের পানি দূষিত হয়ে পড়েছিল। প্রচুর শ্যাওলা আর সিয়ানোব্যাকরিয়া (এক ধরনের নীল-সবুজ শ্যাওলা) অবস্থাকে ভয়াবহ করে তোলে। প্রায় ৫০ বছরের মধ্যে পানির স্তর সবচেয়ে কম হওয়ার কারণেই এটি হয়েছিল। বিভিন্ন শিল্পকারখানাও পানি দূষিত করার জন্য দায়ী ছিল। চীনা কর্তৃপক্ষ তাই হ্রদের ব্যাপারে বিশেষ নজর দেয়। ২০০৭ সালের অক্টোবরে প্রায় ১ হাজার ৩০০ কারখানা বন্ধ বা সতর্কীকরণ করা হয়। পানি দূষণের দায়ে কাউকে জেলেও পাঠানো হয়। বিভিন্ন ব্যবস্থা গ্রহণের ফলে বর্তমানে হ্রদের পানি বেশ ভালো।
ওয়েবসাইট অবলম্বনে


আরো সংবাদ



premium cement