২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
জা না-অজানা

ডিটারজেন্ট কী

-

ছোট্ট বন্ধুরা,
তোমাদের বাড়ি বা বাসায় হয়তো ডিটারজেন্টের ব্যবহার আছে। সাধারণত কাপড় কাচতে এটি ব্যবহার করা হয়। সাধারণ অর্থে ডিটারজেন্ট বলতে বোঝায় গুঁড়ো সাবানকে। আসলে ডিটারজেন্ট হচ্ছে বিশেষ ধরনের গুঁড়ো পদার্থ। এর সাহায্যে খুব সহজেই ময়লা সাফ করা যায়। ডিটারজেন্ট তৈরি করা হয় বিশেষ ধরনের রাসায়নিক পদার্থ দিয়ে। যেমনÑ ইথাইল অক্সাইডের সাথে ফেনল মিশ্রিত করে।
আজকাল সারা বিশ্বেই ডিটারজেন্টের জনপ্রিয়তা এবং এর ব্যবহার প্রায় ঘরে ঘরে। তোমরা বড় হয়ে এ পদার্থ সম্পর্কে আরো বেশি জানতে পারবে।

 


আরো সংবাদ



premium cement
ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি ইতিহাস গড়া জয় পেল পাঞ্জাব শিরোপার আরো কাছে রিয়াল মাদ্রিদ গাজানীতির প্রতিবাদে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের পদত্যাগ

সকল