০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


জা না-অজানা

ডিটারজেন্ট কী

-

ছোট্ট বন্ধুরা,
তোমাদের বাড়ি বা বাসায় হয়তো ডিটারজেন্টের ব্যবহার আছে। সাধারণত কাপড় কাচতে এটি ব্যবহার করা হয়। সাধারণ অর্থে ডিটারজেন্ট বলতে বোঝায় গুঁড়ো সাবানকে। আসলে ডিটারজেন্ট হচ্ছে বিশেষ ধরনের গুঁড়ো পদার্থ। এর সাহায্যে খুব সহজেই ময়লা সাফ করা যায়। ডিটারজেন্ট তৈরি করা হয় বিশেষ ধরনের রাসায়নিক পদার্থ দিয়ে। যেমনÑ ইথাইল অক্সাইডের সাথে ফেনল মিশ্রিত করে।
আজকাল সারা বিশ্বেই ডিটারজেন্টের জনপ্রিয়তা এবং এর ব্যবহার প্রায় ঘরে ঘরে। তোমরা বড় হয়ে এ পদার্থ সম্পর্কে আরো বেশি জানতে পারবে।

 


আরো সংবাদ



premium cement
আমরা সীমান্ত হত্যার বিপক্ষে, এটা দুর্ভাগ্যজনক : হাছান মাহমুদ ভোট পড়েছে ৩০-৪০ শতাংশ : সিইসি ভালুকায় গৃহবধূকে হত্যার মামলায় শাশুড়ি গ্রেফতার রোহিঙ্গা প্রত্যাবাসনে যুক্তরাজ্যের সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী ভিসা জটিলতায় আয়ারল্যান্ড সিরিজে অনিশ্চিত আমিরের জামালপুরে অ্যাজেন্টদের মারধরের অভিযোগ, আহত ৩ ট্রাম্পের সাথে যা ঘটেছিল পর্ন তারকা স্টর্মির মধ্য বয়স থেকে যে অভ্যাসগুলো আপনার আয়ু বাড়াবে শাল্লায় ২ চেয়ারম্যান সমর্থকদের মধ্যে সংঘর্ষ, কারাগারে ৪ পররাষ্ট্রমন্ত্রীর সাথে যুক্তরাজ্যের এফসিডিও'র ইন্দো-প্যাসিফিক প্রতিমন্ত্রীর সাক্ষাৎ রাফায় ইসরাইলকে আন্তর্জাতিক আইন মেনে চলতে হবে : রাশিয়া

সকল