২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


উ গা ন্ডা র রূ প ক থা অ ব ল ম্ব নে

ছাগল রাজার কাহিনী

-

(গত দিনের পর)
গাভির কথায় বনের পশুপাখিদের মনে সাহস বাড়ে। তারা সমস্বরে চিৎকার দিয়ে বলে :
‘এই ছাগলের বিচার চাই, করতে হবে, করতে হবে।’
‘ছাগল রাজার বুদ্ধি নাশ, বাঁশ ফাটিল ঠাস ঠাস।’
‘কী ভেবেছে ছাগল রাজা? এবার দিবো কঠিন সাজা।’
‘আইন মানে না গোঁয়ারে, দাও ঢুকিয়ে খোঁয়াড়ে।’ এ ধরনের স্লোগানে উত্তাল করে তুলে রাজপ্রাঙ্গণ।
এবার একটি কুকুর ঘেউ ঘেউ করে বলে, এই ছাগলকে আমি কত উপকার করেছি। তার রাজত্বকালে ইগোধবিকে আমি হাজারো কাজ করে দিয়েছি। রাজার বডিগার্ড হয়ে সারাক্ষণ তাকে চৌকি দিয়েছি। তার নিরাপত্তার খাতিরে রাতে ঘুমাইনি পর্যন্ত।
সভায় উপস্থিত ভেড়া এতক্ষণ চুপ ছিল। এবার সে ম্যাঁ ম্যাঁ করে কেঁদে ওঠে। কেঁদে কেঁদে ভেড়া বলে, আমিও কি রাজাকে কম উপকার করেছি? আমার গা থেকে প্রতি বছর উল কেটে দিয়েছি তাকে। শীতকালে সেই উলের ওমে তার বাচ্চাদের নিয়ে সে আরামে রাত কাটিয়েছে। (চলবে)

 


আরো সংবাদ



premium cement
চট্টগ্রামে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট প্রত্যাহার নোয়াখালীতে গরমে শ্রেণিকক্ষে অসুস্থ হয়ে পড়ল ১৮ শিক্ষার্থী থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর আকস্মিক পদত্যাগ রাজশাহীর তাপমাত্রা ৪২ ডিগ্রি, হিটস্ট্রোকে যুবকের মৃত্যু বরিশালে যাত্রীবেশে উঠে চালকের গলায় ছুরি, প্রতারক দম্পতি গ্রেফতার রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে আরো ২ শিশুর মৃত্যু ব্যাটিং ব্যর্থতায় ভারতের কাছে বাংলাদেশের হার এনজিওর টাকা তুলতে গিয়ে সড়ক দুর্ঘটনায় গৃহবধূ নিহত ভিজিএফবঞ্চিতদের মানববন্ধনে উপজেলা ভাইস চেয়ারম্যানের নেতৃত্বে হামলা, আটক ২ ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইনের খসড়ায় মানবাধিকার ক্ষুণ্ণ হওয়ার ঝুঁকি রয়েছে : আর্টিকেল নাইনটিন ও টিআইবি পিনাকীসহ দু'জনের বিরুদ্ধে চার্জশিট, একজনকে অব্যাহতির সুপারিশ

সকল