৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


শিক্ষক শিক্ষার্থী সমাবেশে দুদক কমিশনার

সুশাসনের কাঙ্খিত পর্যায়ে পৌঁছাতে পারেনি বাংলাদেশ

সুশাসনের কাঙ্খিত পর্যায়ে পৌঁছাতে পারেনি বাংলাদেশ - সংগৃহীত

দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার ড. মো. মোজাম্মেল হক বলেছেন, দারিদ্র বিমোচন ও অর্থনৈতিক প্রবৃদ্ধিসহ উন্নয়নের বিভিন্ন সূচকে সাফল্য আসলেও সুশাসনের কাঙ্খিত পর্যায়ে পৌঁছাতে পারেনি বাংলাদেশ। একসময় বলা হতো চাকরিতে বেতন বাদে ‘উপরি’ কেমন ? উপরি আয়ের প্রতি অনেকের নজর ছিল। এখন আর সে অবস্থা নেই। বরং মানুষ এখন উপরির দিকে তাকাতে চায় না। অনেকেই মনেপ্রাণে এটাকে ঘৃণা করে। দুদকও উপরি প্রথা ভাঙতে ফাঁদ মামলাসহ বিভিন্ন কৌশল গ্রহণ করছে। তারপরও দুর্নীতির ব্যাপকতা অস্বীকার করার উপায় নেই।

বৃহস্পতিবার রাজধানীর উত্তরায় মাইলস্টোন কলেজের ‘সততা সংঘ’ আয়োজিত শিক্ষক-শিক্ষার্থী সমাবেশে তিনি এ মন্তব্য করেন ।

তিনি বলেন, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) প্রতিবছর দুর্নীতির ধারণা সূচকে বাংলাদেশের যে অবস্থান প্রকাশ করে, তা মোটেই গৌরবের নয়। আমরা খাদ্য উৎপাদন, ক্রিকেট খেলা কিংবা অর্থনৈতিক প্রবৃদ্ধিতে প্রথম দশটি দেশের মধ্যে থাকলেও দুর্নীতি দমনে কেন সেরা দশের তালিকায় আসতে পারছি না? আমরা কেন পর পর পাঁচবার দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়েছিলাম? এসব প্রশ্নের উত্তর অবশ্যই আমাদেরই দিতে হবে।

তিনি বলেন, বিশ^মানের শিক্ষা, জাতিগতভাবে দুর্নীতির প্রতি শুন্য সহিষ্ণুতা , সৎ, দক্ষ ও সক্ষম সিভিল সার্ভিস তথা আমলাতন্ত্র ছাড়া দুর্নীতি দমন কিংবা সুশাসন নিশ্চিত করা কঠিন এবং কোনো কোনো ক্ষেত্রে প্রায় অসম্ভব বলে অনেকেই মনে করেন।

আমরা সমন্বিতভাবে যদি দুর্নীতি ঘটার আগেই তা প্রতিরোধ করতে পারি, তা হলে এটি প্রতিকারমূলক ব্যবস্থার চেয়ে উত্তম হবে। তাই আসুন, আমরা সবাই দুর্নীতি বিরুদ্ধে দৃঢ় অবস্থান গ্রহণ করি। দুর্নীতির কোনো ঘটনা ঘটছে, জানতে পারলেই কমিশনের হটলাইন ১০৬- এ জানিয়ে দিই। তাহলে দুর্নীতি ঘটার আগেই কমিশন অভিযান চালিয়ে তা অঙ্কুরেই বিনাশ করতে পারবে।

তিনি বলেন, দুর্নীতি সংঘটিত হলে কমিশন প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ করছে। এমনকি দুর্নীতিবাজদের হাতে-নাতে ধরার জন্য দেশব্যাপী ফাঁদ পেতে ঘুষখোরদের গ্রেফতার করছে। এগুলো কমিশনের চলমান আইনি প্রক্রিয়ার অংশ। পাশাপাশি দুর্নীতি প্রতিরোধ কমিটি, সততা সংঘ , সততা স্টোর স্থাপনের মাধ্যমে দেশব্যাপী দুর্নীতিবিরোধী গণজাগরণ সৃষ্টি করে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনকে তীব্র থেকে তীব্রতর করার জন্য নিরলসভাবে কাজ করছে। দুদকের এই কার্যক্রমের সাথে মাইলস্টোন কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা সম্পৃক্ত হওয়ায় তিনি তাদেরকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

তিনি তরুণ প্রজন্মের শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, একদিন তোমরাই দেশের নেতৃত্ব দিবে। তাই তোমাদের সততা, নৈতিকমূল্যবোধ হতে হবে কালোত্তীর্ণ মানদন্ডে সর্বোচ্চ। তোমাদের সততা বিকশিত হয়ে পরিশুদ্ধ হবে সমাজ।
সমাবেশে আরও বক্তব্য রাখেন মাইলস্টোন কলেজের উপদেষ্টা কর্নেল (অব.) নুরুননবী, উত্তরা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি লে. কর্নেল (অব.) আবদুল খালেক ও কলেজের অধ্যক্ষ শহীদুল ইসলাম।

সমাবেশে দুদক কমিশনার শিক্ষার্থীদের মধ্যে দুর্নীতিবিরোধী বিভিন্ন সুবচন ও স্লোগানসংবলিত খাতা, জ্যামিতি বক্স ও ব্যাগ বিতরণ করেন। সমাবেশের আগে মাইলস্টোন কলেজে নতুন একটি সততা স্টোর উদ্বোধন করেন দুদক কমিশনার।


আরো সংবাদ



premium cement