৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


কারস্টেন ও গিলেস্পিকে কোচ পদে চূড়ান্ত করেছে পিসিবি

কারস্টেন ও গিলেস্পিকে কোচ পদে চূড়ান্ত করেছে পিসিবি - ফাইল ছবি।

ভারতের বিশ্বকাপজয়ী দক্ষিণ আফ্রিকার সাবেক ওপেনার গ্যারি কারস্টেন এবং অস্ট্রেলিয়ার সাবেক পেসার জেসন গিলেস্পিকে জাতীয় দলের কোচ পদে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি। বোর্ডের একটি নির্ভরযোগ্য সূত্রে জিও নিউজ বিষয়টি নিশ্চিত করেছে।

শনিবার সংবাদমাধ্যমটি জানিয়েছে, সাদা বলের সংস্করণে কারস্টেনকে এবং লাল বলে গিলেস্পিকে কোচ নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে পিসিবি। কাগজপত্রের আনুষ্ঠানিকতা সেরে পিসিবি এই বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেবে। পিসিবি এর আগে নিজেদের ওয়েবসাইটে কোচ নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছিল এবং আবেদনের শেষ তারিখ জানানো হয় ১৫ এপ্রিল।

নিউজিল্যান্ডের বিপক্ষে ১৮ এপ্রিল থেকে টি-টোয়েন্টি সিরিজ খেলবে পাকিস্তান। তার আগে কোচ নিয়োগের সিদ্ধান্ত নিল পিসিবি। অবশ্য সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপও আছে। যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে ১ জুন থেকে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

গত বছরের নভেম্বরে পিসিবিতে পরিবর্তন আসার পর মিকি আর্থার, গ্র্যান্ট ব্র্যাডবার্ন ও অ্যান্ড্রু পুটিককে জাতীয় দলের সাথে সংশ্লিষ্টতা থেকে সরিয়ে জাতীয় ক্রিকেট একাডেমির দায়িত্বে পাঠানো হয়। চলতি বছরের জানুয়ারিতে এই তিন কোচ নিজ নিজ দায়িত্ব ছেড়ে দেন। তারপর নতুন কোচ নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছিল পিসিবি।

গত বছর এপ্রিলে পাকিস্তান জাতীয় দলের পরিচালকের দায়িত্ব দেয়া হয় মিকি আর্থারকে। ব্র্যাডবার্ন পান জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব। গত বছরেরই এপ্রিল থেকে সাবেক প্রোটিয়া ক্রিকেটার পুটিক জাতীয় দলের ব্যাটিং কোচের দায়িত্ব পালন করছিলেন। নিয়োগ বিজ্ঞপ্তিতে সহকারী প্রধান কোচের একটি পদও রেখেছে পিসিবি। এই পদে আবেদনের শেষ তারিখ ২০ এপ্রিল। নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী, সহকারী প্রধান কোচের দায়িত্ব পালনে অন্তত লেভেল টু পর্যায়ের কোচিং সার্টিফিকেট থাকতে হবে। এর পাশাপাশি যে কোনো আন্তর্জাতিক, ফ্র্যাঞ্চাইজি কিংবা ঘরোয়া দলের সাথে অন্তত তিন বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

কোচ হিসেবে ভারতকে ২০১১ বিশ্বকাপ জেতানো কারস্টেন এখন আইপিএলে গুজরাট টাইটানসের ‘মেন্টর’–এর দায়িত্বে আছেন। দক্ষিণ আফ্রিকার হয়ে ১০১টি টেস্ট ও ১৮৫টি ওয়ানডে খেলেছেন সাবেক এই ওপেনার। অস্ট্রেলিয়ার হয়ে ৭১টি টেস্ট ও ৯৭টি ওয়ানডে খেলা গিলেস্পি কিছুদিন আগে সাউথ অস্ট্রেলিয়া ও অ্যাডিলেড স্ট্রাইকার্সের ছেলেদের দলের প্রধান কোচের দায়িত্ব ছাড়েন। ২০১৪ ও ২০১৫ সালে কোচ হিসেবে ইয়র্কশায়ারকে টানা দুবার শিরোপা জিতিয়েছেন গিলেস্পি।

সূত্র : জিও নিউজ ও ডেইলি জংগ

 


আরো সংবাদ



premium cement