৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


টেস্ট সিরিজ হেরে বড় ক্ষতি বাংলাদেশের

টেস্ট সিরিজ হেরে বড় ক্ষতি বাংলাদেশের - ফাইল ছবি

সিলেটের পর চট্টগ্রাম টেস্টেও মুখ থুবড়ে পড়েছে বাংলাদেশ। লঙ্কানদের বিপক্ষে কোনো প্রকার প্রতিরোধ গড়তে পারেনি টাইগাররা। যেন একপ্রকার অসহায় আত্মসমর্পণ করেছে তারা। সেই ক্ষত আরো বাড়িয়ে দিয়েছে আইসিসি। বাংলাদেশকে দুঃসংবাদ দিয়েছে তারা।

চট্টগ্রামে বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের দ্বিতীয় টেস্ট শেষ হয়েছে গতকাল। যেখানে বাংলাদেশের হার ১৯২ রানে। দুই ম্যাচের টেস্ট সিরিজে বাংলাদেশ ২-০ ব্যবধানে ধবলধোলাই হয়েছে। তাতে এবারের চক্রে পয়েন্ট টেবিলে তলানির দিকে নেমে গেছে বাংলাদেশ, তবে বড় লাফ দিয়েছে শ্রীলঙ্কা।

আইসিসির প্রকাশিত নতুন খবরে টেস্ট চ্যাম্পিয়নশিপে অবনম হয়েছে বাংলাদেশের। তিন ধাপ পিছিয়ে এসেছে টাইগাররা। আছে সাত নম্বরে, দক্ষিণ আফ্রিকার সাথে যৌথভাবে। বিপরীতে বড় লাগে চার নম্বরে উঠে এসেছে শ্রীলঙ্কা।

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের চলমান চক্রে পয়েন্ট টেবিলে একদম তলানিতে ছিল শ্রীলঙ্কা। অন্যদিকে নিউজিল্যান্ড সিরিজে এক টেস্ট জেতা বাংলাদেশ ছিল চার নম্বরে। কিন্তু একটা সিরিজেই যেন সব হিসেব বদলে গেছে।


৪ ম্যাচে ২ জয়ে ২৪ পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কা আছে চার নম্বরে। লঙ্কানদের সাফল্যের হার ৫০ শতাংশ। আর
বাংলাদেশের সাফল্যের হার ৩৩.৩৩ থেকে কমে হয়ে গেছে ২৫ শতাংশ। ৪ ম্যাচে ১ জয়ে ১২ পয়েন্ট দলটির। ছয় থেকে সাতে নেমে গেছে।

টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের নিচে আছে শুধু ইংল্যান্ড। ১০ ম্যাচে মাত্র ৩টিতে জয় পেয়েছে তারা। হেরেছে ৬টিতে, ড্র করেছে বাকি এক টেস্টে। তাদের পয়েন্ট শতাংশ ১৭.৫০।


এই মুহূর্তে শীর্ষে আছে ভারত। ৬৮.৫১ পয়েন্ট শতাংশ নিয়ে সেরা অবস্থানে তারা। ৬২.৫০ পয়েন্ট শতাংশ নিয়ে দুইয়ে অস্ট্রেলিয়া। শ্রীলঙ্কার সমান ৫০ পয়েন্ট শতাংশ নিয়ে তিনে নিউজিল্যান্ড। ৩৬.৬৬ ও ৩৩.৩৩ পয়েন্ট শতাংশ নিয়ে যথাক্রমে পাঁচ ও ছয়ে পাকিস্তান ও নিউজিল্যান্ড। বাংলাদেশের সমান ২৫ পয়েন্ট শতাংশ আছে দক্ষিণ আফ্রিকারও।


আরো সংবাদ



premium cement