২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

দ্বিতীয় দিন শেষে ব্যাকফুটে বাংলাদেশ, ফলোঅনের শঙ্কা

দ্বিতীয় দিন শেষে ব্যাকফুটে বাংলাদেশ, ফলোঅনের শঙ্কা - ছবি : নয়া দিগন্ত

সিলেটে দ্বিতীয় দিনশেষেই ব্যাকফুটে বাংলাদেশ। ফলোঅনের শঙ্কা বেশ ভালোভাবেই চেপে ধরেছে টাইগারদের। একাদশে একাধিক পরিবর্তন এনেও ব্যর্থতার বেড়াজাল থেকে বের হতে পারেনি, ১৫৭ রানে ৭ উইকেট নিয়ে দিনশেষ করেছে স্বাগতিকরা। এখনো ওয়েস্ট ইন্ডিজ থেকে ২৮৮ রানে পিছিয়ে তারা।

মঙ্গলবার শুরু হয়েছে বাংলাদেশ এ দল ও ওয়েস্ট ইন্ডিজ এ দলের মধ্যকার সিরিজের তৃতীয় ও শেষ চারদিনের ম্যাচ। যেখানে টসে জিতে ব্যাটিংয়ের নেমে দিনভর টাইগার বোলারদের বেশ কঠিন পরীক্ষাই নিয়েছে ক্যারিবীয়রা। চার ফিফটিতে ৬ উইকেটে ৩২০ রান তুলে প্রথম দিনশেষ করে তারা।

আজ বুধবার দ্বিতীয় দিনের শুরুতেই ফেরেন আগের দিন ৫৬ রানে অপরাজিত থাকা রেমন রেইফার। কোনো রান যোগ করতে পারেননি এইদিন তিনি। তবে অষ্টম উইকেট জুটিতেও দৃঢ় হয়ে লড়াই করে ক্যারিবীয়রা, ৮৭ রান আসে ক্লেভিন জর্ডান ও সিনক্লেয়ারের ব্যাট থেকে। সিনক্লেয়ার ১২২ বলে ৬০ রান করে ফেরেন নাসুম আহমেদের শিকার হয়ে।

বিপরীতে দ্রুত রান করতে তুলতে গিয়ে ৬৩ বলে ৪৭ করে আউট হন জর্ডান। ৪১৭ রানে ৯ উইকেট হারালেও শেষ উইকেট জুটিতে আরো ২৮ রান তুলতে সমর্থ হয় ওয়েস্ট ইন্ডিজ এ দল। ৪৪৫ রানে থামে তাদের ইনিংস। বাংলাদেশের হয়ে ৫ উইকেট নেন নাসুম আহমেদ, দুটো করে উইকেট নেন মুশফিক হাসান ও শরিফুল ইসলাম।

নিজেদের প্রথম ইনিংস খেলতে নেমে ২৫ রানেই ভাঙে টাইগারদের উদ্বোধনী জুটি। ২৭ বলে ৯ রান করে ফেরেন মাহমুদুল হাসান জয়। দ্রুত ফেরেন মুমিনুল হকও। টাইগারদের সাবেক এই টেস্ট কাপ্তানের ব্যাটে আসে ৫ রান। জাকির হাসান ও সাইফ হাসান বিপর্যয় সামাল দিতে চেষ্টা করেও ব্যর্থ হন। দলীয় ৬৬ রানের মাথায় ২৯ রান করে আউট হন জাকির।

দলীয় রান তিন অংকের ঘরে পৌঁছানোর আগেই আরো দুই উইকেট হারায় টাইগাররা। সুযোগ পেয়েও সদ্ব্যবহার করতে ব্যর্থ হন ইয়াসির আলি, ৮ রান করে ফেরেন তিনি। হতাশ করেন আগের দুই ম্যাচের সেরা পারফর্মার শাহাদাত দিপু। ১৭ বলে ৩ করে ফেরেন তিনি। ৯৭ রানে ৫ উইকেট হারায় বাংলাদেশ।

এরপর সাইফ হাসান ও নুরুল হাসান মিলে চেষ্টা করেন হাল ধরার। তবে ব্যর্থ হন তারাও। দলীয় ১১৭ রানে সাইফ ৬৮ বলে ৩২ ও ১৩৮ রানের মাথায় সোহাম আউট হন ৩৭ বলে ২৮ রান করে। এরপর তানজিম হাসান ও নাসুম মিলে দলকে পাড় করান ১৫০ রানের গণ্ডি। ৭ উইকেটে ১৫৭ রান করেছে বাংলাদেশ। তানজিম ১৭ ও নাসুম অপরাজিত আছেন ৭ রানে।


আরো সংবাদ



premium cement