২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আইপিলের ফাইনাল আজ, কঠিন লড়াইয়ের পূর্বাভাস

আইপিলের ফাইনাল আজ, কঠিন লড়াইয়ের পূর্বাভাস - ছবি : সংগৃহীত

শ্রেষ্ঠত্বের সিংহাসন পুনরুদ্ধার করতে পারবেন তো ধোনি? নাকি হার্দিকের ঠোঁট ফের চুমু আঁকবে শিরোপায়? এমন সমীকরণ সামনে নিয়ে আজ রোববার মুখোমুখি গুজরাত ও চেন্নাই। চ্যাম্পিয়ন হতে মরিয়া চেন্নাই, বিপরীতে গুজরাট শিরোপা রেখে দিতে চায় নিজেদের আঙ্গিনায়। তবে এসব সমীকরণ মিলে যাবে দিনের শেষ প্রহরে, এখন শুধুই প্রহর গুণি অপেক্ষায়।

প্রায় দুই মাসব্যাপী চলতে থাকা আইপিএল উন্মাদনা শেষ হচ্ছে আজ। শিরোপা নির্ধারণী ম্যাচ দিয়ে ২৮ মে রোববার পর্দা নামছে এবারের আসরের। ভারতের আহমেদাবাদের বিখ্যাত নরেন্দ্র মোদি স্টেডিয়ামে রাত ৮টায় শুরু হবে শিরোপা লড়াই। দুই দলের শক্তিমত্তার দিকে তাকালে আছে তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটা লড়াইয়ের পূর্ভাবাস।

চেন্নাই ও গুজরাট উভয় দলই গ্রুপ পর্ব শেষ সেরা দুইয়ে থেকে। যেখানে ১০ ম্যাচের ১০টিতে জিতে গ্রুপ সেরা হয় গুজরাট। তাদের পয়েন্ট ছিল ২০। বিপরীতে সমান সংখ্যক ম্যাচে ৮ জয় আর বৃষ্টিতে ভেস্তে যাওয়া একটা ম্যাচ থেকে প্রাপ্ত ১ পয়েন্ট নিয়ে দুইয়ে ছিল চেন্নাই। তাদের মোট পয়েন্ট ছিল ১৭।

ব্যক্তিগত শক্তিমত্তার বিচারেও বেশ এগিয়ে গুজরাত। সেরা ব্যাটসম্যানদের তালিকায় রাজত্ব করছেন শুভমান গিল। সর্বোচ্চ ৮৫১ রান তার। তবে এই তালিকায় সেরা ২৫ এর মাঝে তিনি ছাড়া গুজরাতের নেই আর কেউই। বিপরীতে চেন্নাইয়ের আছেন তিনজন। যেখানে ৬২৫ রান নিয়ে পাঁচে ডেভন কনওয়ে ও ৫৬৪ রান নিয়ে সাতে রিতুরাজ।

বোলিংয়ে অবশ্য একক আধিপত্য গুজরাতের। শীর্ষস্থান তো বটেই, সেরা তিনের তিন জনই তাদের! ফলে সর্বোচ্চ উইকেট শিকারী হবার লড়াইটাও তাই চলছে তাদের নিজেদের মাঝেই। যেখানে ২৮ উইকেট নিয়ে সবার উপরে মোহাম্মদ শামি৷ একটা কম ২৭টি উইকেট নিয়ে দুইয়ে রশিদ খান। তিনে থাকা মোহিত শর্মার উইকেট ২৪টি।

অবশ্য সেরা দশে আছে চেন্নাইয়েরও তিনজন। ২১ উইকেট নিয়ে ছয় নাম্বারে তুষার দেশপান্ডে। ১৯টি উইকেট নিয়ে নয়ে রাবিন্দ্র জাদেযা আর দশে থাকা মাথিশা পাথিরানার উইকেট সংখ্যা ১৭টি৷ অর্থাৎ বলা যাচ্ছে, কেউ কাউকে ছেড়ে কথা বলছে না মোটেও!

এবারের আসরের ফাইনালিস্ট দুই দল মুখোমুখি হয়েছিল আসরের উদ্বোধনী ম্যাচেও! কাকতালই বটে। মাঝে প্রথম কোয়ালিফায়ারেও একে অপরের প্রতিদ্বন্দ্বিতা করে তারা। সব মিলিয়ে এই আসরে গুজরাট আর চেন্নাইয়ের দেখা হয়েছে দুইবার। যেখানে উদ্বোধনী ম্যাচে ৫ উইকেটে জয় পায় গুজরাত, আর কোয়ালিফায়ারে ১৩ রানের জয় নিয়ে তার শোধ দেয় চেন্নাই।


এদিকে আজ শিরোপা জিতলে টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হবে গুজরাত। এর আগে দুবার শিরোপা জয়ের স্বাদ পেয়েছে মোটে তিনটি দল। যার একটি আবার চেন্নাই। চেন্নাই মোট শিরোপায় চুমু খেয়েছে চারবার৷ তাদের থেকে বেশি চ্যাম্পিয়ন হবার সৌভাগ্য হয়েছে শুধু মুম্বাই, পাঁচবার। আজ জিতলে মুম্বাইয়ের পাশে বসে যাবে চেন্নাইও।


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল