২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ব্যাটসম্যানের মন খারাপ হবে বলে উদযাপন করেন না হাসান মাহমুদ

হাসান মাহমুদ। - ছবি : সংগৃহীত

কিছুদিন আগেই এক সাক্ষাৎকারে বলেছিলেন ক্যারিয়ার শেষে নামের পাশে অন্তত ৫০০ উইকেট দেখতে চান। লক্ষ্যটা এখনো বহুদূরে হলেও স্বপ্ন পূরণের দৌড়টা শুরু করে দিয়েছেন হাসান মাহমুদ।

বৃহস্পতিবার (২৩ মার্চ) আয়ারল্যান্ডের ব্যাটিং অর্ডার গুড়িয়ে দিয়েছেন তিনি, শিকার করেন একে একে পাঁচ উইকেট।

বল হাতে বিধ্বংসী হলে চারিত্রিকভাবে বেশ বিনয়ী ও নরম স্বভাবের মানুষ হাসান মাহমুদ। মাঠে খুব বেশি কথাও বলেন না তিনি। উইকেট শিকার করলেও বেশিরভাগ সময়ে থাকেন নির্লিপ্ত। অথচ পেসাররা সব সময়ই একটু খ্যাপাটে হয়ে থাকে, উইকেট পাবার পর তাদের উদযাপন হয় আরো আগ্রাসী। তবে হাসান মাহমুদ সীমাবদ্ধ থাকেন শুধুই সতীর্থদের সাথে হাই-ফাইভেই।

বিষয়টা নিয়ে ম্যাচ শেষে খোলামেলা কথা বলেন হাসান মাহমুদ। তিনি বলেন, ‘ব্যাটসম্যানকে আউট করে সেলিব্রেশন করলে মনে হয়, সে আরেকটু মন খারাপ করবে, তাই সেলিব্রেট করি না। তাছাড়া এটা আমার প্রথম পাঁচ উইকেট, এর আগে ঘরোয়াতেও পাঁচ উইকেট পাওয়া হয়নি আমার।'

ক্যারিয়ারের প্রথমবার পাঁচ উইকেট পাবার দিনে আয়ারল্যান্ডকে মাত্র ১০১ গুটিয়ে দেয় বাংলাদেশ। যেই লক্ষ্য তাড়া করতে নেমে ইতিহাসে প্রথম বারের মতো ১০ উইকেটে কোনো ম্যাচ জয়ের স্বাদ পায় বাংলাদেশ। ম্যাচ সেরার পুরস্কারও জেতেন হাসান মাহমুদ। তবে ম্যাচ শেষে নিজের এমন সাফল্যের পেছনে অ্যালান ডোনাল্ডের ভূমিকার কথাই তুলে ধরেন হাসান।

হাসান বলেন ‘আমাদের অ্যালান ডোনাল্ড আছেন, তার সাথে আরো যারা পেস বোলার আছি, বিগত কয়েক দিন ধরে অনেক পরিশ্রম করছি। চেষ্টা করছি নিজেদের উন্নতি করার। সে কিভাবে কি করেছে, খারাপ সময়ে কিভাবে ঘুরে দাঁড়িয়েছে। কোন পরিস্থিতিতে কি করতে হবে, কোন বল কোথায় করতে হবে; সে সব সময় এসবই শেয়ার করে। আর স্কিলের ব্যাপারে সে ভালো কাজ করে আমাদের পেছনে।’


আরো সংবাদ



premium cement