২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মিরপুরের পিচ নিয়ে বেশী ভাবতে চায় না বাংলাদেশ

- ছবি : সংগৃহীত

পাকিস্তানের বিপক্ষে চলমান টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

চট্টগ্রাম টেস্টে হেরে যাবার পর এখন সিরিজে সমতা আনতে হলে কিংবা হোয়াইট ওয়াশ এড়াতে হলে অবশ্যই এই টেস্টে জিততে হবে স্বাগতিক টাইগারদের।

ইতোমধ্যে তিন ম্যাচের টি-২০ সিরিজ ৩-০ ব্যবধানে হেরে যাবার পর প্রথম টেস্টেও পাকিস্তানের কাছে আট উইকেটে হেরে গেছে বাংলাদেশ।

মিরপুরের উইকেটে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াসহ বিশ্বসেরা অনেক দলের বিপক্ষে ম্যাচ জয়ের সুখ স্মৃতি রয়েছে বাংলাদেশের। র‌্যাংকিংয়ের অনেক ওপরে থাকা সত্বেও দলগুলোকে স্বাগতিকদের স্পিন মোকাবেলায় হিমশিম খেতে হয়েছে।

তাই মিরপুরে স্পিন সহায়ক উইকেট করলে সেটি বাংলাদেশকেও বিপদে ফেলে দিতে পারে। কারণ পাকিস্তান দলে রয়েছেন সাজিদ খান ও নোমান আলীর মত বিশ্বমানের স্পিনার। আর ফ্ল্যাট উইকেটে পাকিস্তানি পেসাররা কি করতে পারেন তার দৃস্টান্ত ইতোমধ্যে পেয়ে গেছে টাইগাররা। নতুন বলে শাহিন শাহ ও হাসান আলী ভাগ করে নিয়েছেন ১৪টি উইকেট। মিডিয়াম পেসার ফাহিম আশরাফ নিয়েছেন দুই উইকেট। ওই ম্যাচে স্পিনাররা পেয়েছে মাত্র চারটি উইকেট।

তাই মিরপুরেই সমতায় ফেরার ইচ্ছে বাংলাদেশ দলের। তবে অধিনায়ক মোমিনুল হক পিচ নিয়ে মাথা ঘামাতে চান না। তার মতে ধান ক্ষেতে খেললেও একজন পেশাদার সেখান থেকে ম্যাচ বের করে নিতে সক্ষম।

বাংলাদেশ অধিনায়ক বলেন,‘ একজন পেশাদার ক্রিকেটার কখনো উইকেট বা অন্য কোন কিছুর অজুহাত দিতে পারেন না। একজন ভাল ক্রিকেটার ধান ক্ষেতেও খেলতে পারেন। আমরাও পোশাদার ক্রিকেটার।’

মোমিনুল অবশ্য এটিও আশা করেছিলেন যে অস্ট্রেলিয়ার বিপক্ষে যে স্পিন সহায়ক উইকেট ছিল পাকিস্তানের বিপক্ষে এর কিছুটা পরিবর্তন ঘটবে। বাংলাদেশ অধিনায়ক বলেন,‘ মিরপুরের উইকেট হবে স্বাভাবিক। আমরা সবাই জানি এটি সম্পর্কে আগাম ধারনা করা কঠিন। তবে এটিও মনে করিনা অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলা উইকেটের মতো হবে এটি।’

দ্বিতীয় টেস্টের দলে ব্যাপক পরিবর্তন ঘটাতে যাচ্ছে বাংলাাদেশ। যেখানে সাকিবের অন্তর্ভুক্তি অনেকটাই নিশ্চিত। মোমিনুল বলেছেন শেষ মুহুর্ত পর্যন্ত তাসকিনের জন্য অপেক্ষা করবেন তারা। তার চোটগ্রস্ত ডান হাতে এখনো কিছুটা ব্যাথা অনুভুত হচ্ছে।

অসুস্থতার কারণে ইতোমধ্যে দলের বাইরে ছিটকে গেছেন ওপেনার সাইফ হাসান। তবে টি-২০ বিশেষজ্ঞ হিসেবে বিবেচিত নাইম শেখকে স্কোয়াডে যুক্ত করেছে টিম ম্যানেজমেন্ট। যেহেতু প্রথম শ্রেনীর ক্রিকেট খেলার অভিজ্ঞতা তার খুবই কম তাই টেস্ট স্কোয়াডে তাকে দেখে বিষ্মিত হয়েছেন সবাই।

অবশ্য মোমিনুল বলেছেন হাতে বাড়তি খেলোয়াড় না থাকায় ২০ জনের স্কোয়াডে নাইম শেখকে যুক্ত করা হয়েছে। তিনি বলেন,‘ আমাদের হাতে পর্যাপ্ত বিকল্প ওপেনার নেই। নাইম হচ্ছেন এমন একজন খেলোয়াড় যিনি অন্তত নিয়মিত ভাবে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন। সম্প্রতি টি-২০ সিরিজে অংশগ্রহনের কারণে অনেকগুলো প্রথম শ্রেনীর ম্যাচ খেলতে পারেননি তিনি। আমরা এমন একজন ওপেনার চাই যার অন্তত আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে। ঘরোয়া ক্রিকেটের কোন ওপেনার যুক্ত হলে আন্তর্জাতিক পরিমন্ডলে মানিয়ে নিতে কস্ট হবে। নিউজিল্যান্ড সফরের বিষয়টিও আমাদের বিবেচনায় রয়েছে। সাদা বা লাল বলের ম্যাচে বিষয়টি গুরুত্বপপুর্ন হলেও আমাদের পর্যাপ্ত বিকল্প ওপেনার নেই।’

দ্বিতীয় টেস্টের ওপেনিং জুটি ডান বামের সমন্বয়ে হতে পারে বলেও ইঙ্গিত দিয়েছেন স্বাগতিক অধিনায়ক।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement