০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


যে কারণে আফগানিস্তানে আইপিএলের সম্প্রচার নিষিদ্ধ করেছে তালেবান

আইপিএলের টিভি সম্প্রচার আফগানিস্তানে নিষিদ্ধ করেছে তালেবান সরকার। - ছবি : সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতে চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) টিভি সম্প্রচার আফগানিস্তানে নিষিদ্ধ করেছে তালেবান সরকার।

আফগানিস্তান ক্রিকেট বোর্ডের মিডিয়া ম্যানেজার এবং সাংবাদিক ইব্রাহিম মোমান্দ টুইট করে জানিয়েছেন এই খবর। এ নিষেধাজ্ঞার কারণ হিসেবে বলা হয়েছে, চিয়ারলিডারদের নাচ, গ্যালারিতে স্বল্পবসনা নারী দর্শক ইসলামিক রীতিনীতির বিরোধী।

বিশ বছর পর বৈদেশিক সমস্ত শক্তি আফগানিস্তান থেকে সেনাবাহিনী প্রত্যাহার করে নেয়ার পরেই কাবুলে ক্রিকেটের প্রতি সমর্থন জানাতে ম্যাচের আয়োজন করেছিল তালেবান। তবে গত সপ্তাহে আফগানিস্তান স্পোর্টসের ডিরেক্টর জেনারেল আহমদ রুস্তমজাই নারীদের ক্রিকেট সংক্রান্ত প্রশ্ন উপেক্ষা করে গিয়েছিলেন। সিদ্ধান্তের ভার শীর্ষস্থানীয় নেতাদের দিকে ঠেলে দিয়েছিলেন।

শীর্ষ পর্যায়ের এক তালেবান নেতা নারীদের খেলার অপকারিতা নিয়ে টিভিতে বক্তব্য রেখেছিলেন কিছুদিন আগে। তারপরে ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে হুমকি দিয়ে জানানো হয়, নারীদের ক্রিকেট বন্ধ করা হলে নভেম্বরে দুই দেশের মধ্যে ঐতিহাসিক টেস্ট ম্যাচও বাতিলের পথে হাঁটবে তারা।

নারী ক্রিকেট বন্ধ করে দেয়া হলে আফগানিস্তানের টেস্ট স্ট্যাটাসও সঙ্কটে পড়বে। আইসিসি নিয়ম অনুযায়ী, কারণ প্রত্যেক টেস্ট খেলিয়ে দেশের নারী দল থাকা বাধ্যতামূলক।

তারপরেই আফগান ক্রিকেট বোর্ডের তরফে ক্রিকেট অস্ট্রেলিয়াকে শাস্তি না দেওয়ার আর্জি জানিয়েছে। আফগান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান আজিজুল্লা ফাজিল এসবিএস রেডিও পাসতো-কে জানিয়েছেন, নারী দল ক্রিকেট খেলবে সেই বিষয়ে তারা আশাবাদী। জানিয়েছেন, নারী ক্রিকেট দলের ২৫ জন তারকাই আপাতত আফগানিস্তানে রয়েছে। যদিও বিবিসির পক্ষ থেকে জানানো হয়, সকলেই আপাতত লুকিয়ে রয়েছেন।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল