২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আসছে বাঁশের ব্যাট

আসছে বাঁশের ব্যাট - নয়া দিগন্ত

কাঠ নয়, আসছে বাঁশের তৈরি ব্যাট। যে ব্যাটে নাকি চার ছক্কা হবে বেশি। এমন মজার এক খবর উঠে এসেছে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায়।

দুই গবেষক দার্শিল শাহ ও বেন টিঙ্কলার ডেভিস দাবি করেছেন বাঁশের তৈরি ব্যাট হবে সাশ্রয়কর আর সুইটস্পটও বড়। যে কারণে রান বাড়বে অনেক।

দার্শিল তো দাবিই করে বসেছেন, ইয়র্কারেও রীতিমতো ছক্কা হাঁকানো যাবে এই ব্যাটে। কেন হঠাৎ করে বাঁশের ব্যাটের দিকে ঝুঁকা। তার পেছনেও অবশ্য কারণ আছে।

স্থানীয় সংবাদ মাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে দার্শিল বলেন, ‘ইংলিশ উইলোর সরবরাহ কমে আসছে ধীরে ধীরে। একটা গাছ রোপণের পর তা থেকে ব্যাট পেতে ১০-১৫ বছর সময় লাগে। তাও আবার ব্যাট প্রস্তুতের সময় একটি গাছের কাঠের ১৫ থেকে ৩০ শতাংশ অপচয় হয়। তুলনায় বাঁশ অনেক সস্তা। অনেক পাওয়া যায়। দ্রুত বাড়ে, টেকসই। কাছ রোপণের ৭ বছরেই ব্যাট বানানো যায়। এ কারণে চীন, জাপান ও দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশে এ ব্যাটই ব্যবহার করা হচ্ছে।’

এ দিকে মেরিলবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) জানিয়েছে, বাঁশের তৈরি ব্যাট যে ক্রিকেটকে সহজলভ্য করবে, এ দিক ভেবে দেখবে তারা। এমসিসি বলেছে, ‘স্থায়ীত্ব খুবই প্রাসঙ্গিক একটি ব্যাপার’ এবং কেমব্রিজের এ গবেষণা ‘এ প্রসঙ্গে আরো বিস্তারিত গবেষণা’র সুযোগ সৃষ্টি করেছে। এটাও জানিয়েছে যে এমসিসির আইন উপকমিটির আগামী বৈঠকেই বাঁশের ব্যাট নিয়ে আলোচনা করা হবে।


আরো সংবাদ



premium cement
ট্রাম্পের বিচার হবে কি না তা নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক

সকল