১৬ মে ২০২১
`

ইনিংস ব্যবধানে হার ইংল্যান্ডের, সিরিজ ভারতের

চতুর্থ টেস্টে ভারত এবার জিতল ইনিংস ব্যবধানে, তিন দিনেই। - ছবি : সংগৃহীত

আহমেদাবাদে সিরিজের তৃতীয় টেস্ট টিকেছিল মাত্র দুই দিন। তিন দিন হাতে রেখে ভারত জিতেছিল ১০ উইকেটে। একই ভেন্যুতে মহাগুরুত্বপূর্ণ চতুর্থ টেস্টে ভারত এবার জিতল ইনিংস ব্যবধানে, তিন দিনেই। ইংল্যান্ডকে ইনিংস ও ২৫ রানে হারিয়ে সিরিজের ট্রফি (৩-১) জিতল কোহলি শিবির। সেই সাথে আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনালও নিশ্চিত করল টিম ইন্ডিয়া।

তৃতীয় টেস্টের মতো এই ম্যাচেও দেখা মিলল স্পিনারদের দাপট। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের ১০ উইকেট সমান ভাগ করে নিয়েছেন রবী চন্দ্রন অশ্বিন ও অক্ষর প্যাটেল। প্রথম ইনিংসে ইংল্যান্ড অল আউট হয়েছিল ২০৫ রানে। জবাবে পন্থের সেঞ্চুরিতে ভারত করে ৩৬৫ রান। শনিবার ম্যাচের তৃতীয় দিনে দ্বিতীয় ইনিংসের ব্যাট করতে নেমে মাত্র ১৩৫ রানে গুটিয়ে যায় ইংলিশদের ইনিংস। দাপুটে জয় পায় ভারত।

শুক্রবার ম্যাচের দ্বিতীয় দিন শেষে ভারতের সংগ্রহ ছিল ৭ উইকেটে ২৯৪ রান। ক্রিজে অপরাজিত ছিলেন ওয়াশিংটন সুন্দর (৬০) ও অক্ষর প্যাটেল (১১)। শনিবার ম্যাচের তৃতীয় দিনে এই জুটি দলকে নিয়ে যান ৩৬৫ রান পর্যন্ত। সেখানেই আচমকা বাকি সব উইকেট খোয়ায় ভারত। ব্যক্তিগত ৪৩ রানে রান আউট অক্ষর প্যাটেল। ৯৭ বলের ইনিংসে তিনি হাকিয়েছেন পাঁচটি চার ও একটি ছক্কা।

এরপর ইশান্ত শর্মা ও মোহাম্মদ সিরাজ দুই পেসারই মারেন ডাক। রানের খাতা খুলার আগে দুজনই বেন স্টোকসের শিকার। অপর প্রান্তে সেঞ্চুরির কাছাকাছি গিয়েও থমকে যান ওয়াশিংটন সুন্দর। সঙ্গীর অভাবে হলো না সেঞ্চুরি। ১৭৪ বলে ৯৬ রানে তিনি থাকেন অপরাজিত। যা তার টেস্ট ক্যারিয়ারে সর্বোচ্চ রানের ইনিংস। বল হাতে ইংল্যান্ডের হয়ে বেন স্টোকস ৪টি, জেমস অ্যান্ডারসন ৩টি, জ্যাক লিচ নেন ২টি উইকেট।

জবাবে ব্যাট করতে নেমে দ্বিতীয় ইনিংসে শুরু থেকেই ভারতের দুই স্পিনার অশ্বিন ও অক্ষরের তোপের মুখে পড়ে ইংল্যান্ড। দলীয় ৩০ রানের মধ্যে দলটি হারায় গুরুত্বপূর্ণ ৪ উইকেট। জনি বেয়ারস্টো রানের খাতা খুলতে পারেননি। ওপেনার জ্যাক ক্রলি (৫) ও ডম সিবলি (৩) চেষ্টা করেও থিতু হতে পারেননি ক্রিজে। বল হাতে দুর্দান্ত করা বেন স্টোকস মাত্র ২ রান করে অক্ষর প্যাটেলের শিকার।

পঞ্চম উইকেট জুটিতে হাল ধরার চেষ্টা করেন অধিনায়ক জো রুট ও পোপ। তবে প্রত্যাশামাফিক জুটি বড় হয়নি। এই জুটি ভাঙেন অক্ষর প্যাটেল। দলীয় ৬৫ রানে ব্যক্তিগত ১৫ রানের স্টাম্পিংয়ের শিকার পোপ। পরের ওভারে রুটকে ফেরান অশ্বিন। দূর হয়ে পথের কাঁটা। ৭২ বলে ৩০ রান করে ফেরেন ইংলিশ অধিনায়ক।

৬৫ রানে ছয় উইকেট হারানো ইংল্যান্ড তখন মরিয়া ইনিংস ব্যবধানে হার এড়াতে। এই লড়াইয়ে কার্যকরী ব্যাটিং করেছেন লরেন্স। শেষ পর্যন্ত তিনি চেষ্টা করেছেন। টিকে ছিলেন দশম উইকেট পর্যন্ত। তাকে বিদায় করেই ইংল্যান্ডকে তিক্ত হারের স্বাদ উপহার দেন অশ্বিন, বোল্ড। ৯৫ বলে ৫০ রান করে ফেরেন লরেন্স। বেন ফকস ও ডম বেসকে সাজঘরে ফেরান অক্ষর প্যাটেল। বল হাতে ৫টি করে উইকেট নেন রবী চন্দ্রন অশ্বিন ও অক্ষর প্যাটেল।



আরো সংবাদ


গুজরাতে প্রচণ্ড বেগে আঘাত হানতে পারে তাউটে ইসরাইলের প্রতি জোরাল সমর্থন পুনঃব্যক্ত বাইডেনের পশ্চিমবঙ্গে ১৫ দিনের লকডাউন শুরু গাজায় ইসরাইলের প্রচণ্ডতম বোমাবর্ষণ, টার্গেট হামাসপ্রধানও কেন আসিফকে ব্যাট তুলে মারতে গিয়েছিলেন শোয়েব? জানালেন আফ্রিদি খুনের মামলায় ভারতীয় কুস্তিগিরের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি ফিলিস্তিনিদের উপর ইসরাইলি নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র গাজার জাতিসঙ্ঘ অফিসের কাছে ব্যাপক বোমা হামলা ঘুম নেই, আতঙ্কে দিন কাটাচ্ছেন ইসরাইলে কর্মরত হাজার হাজার ভারতীয় নার্স! সিংগাইরে ট্রাকের ধাক্কায় যুবক নিহত শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ২৯ মে পর্যন্ত

সকল