২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

রিজওয়ানের ব্যাটে দারুণ জয় পাকিস্তানের

মোহাম্মদ রিজওয়ান - ছবি : সংগৃহীত

টানা দুই হারে বিপর্যস্ত ছিল পাকিস্তান। শেষ ম্যাচে হারলে কপালে জুটতো হোয়াইওয়াশের লজ্জা। শেষ পর্যন্ত ওই লজ্জা থেকে মুক্তি মিলেছে পাকিস্তান শিবিরের। বরং দারুণ এক জয়ই পেয়েছে শাদাব খানরা। মঙ্গলবার নেপিয়ারে তৃতীয় টি-২০ ম্যাচে রিজওয়ানের দারুণ ব্যাটিংয়ে নিউজিল্যান্ডকে ৪ উইকেটে হারিয়েছে পাকিস্তান। ২-১ ব্যবধানে সিরিজ জয় নিউজিল্যান্ডের।

টস হেরে আগে ব্যাট করতে নেমে সাত উইকেটে ১৭৩ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে নিউজিল্যান্ড। জবাবে পাকিস্তান মোহাম্মদ রিজওয়ানের ঝলমলে ইনিংসে দুই বল হাতে রেখে ৬ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছায় পাকিস্তান, ১৭৭/৬। ৮৯ রানের দারুণ ইনিংসের সুবাদে ম্যাচ সেরার পুরস্কার জেতেন পাকিস্তানের ওপেনার মোহাম্মদ রিজওয়ান।

জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই আত্মবিশ্বাসী ছিল পাকিস্তান। বিশেষ করে বললে দুই ব্যাটসম্যানের বদৌলতেই জয় পেয়েছে পাকিস্তান। তারা হলে রিজওয়ান ও মোহাম্মদ হাফিজ। উদ্বোধনী জুটিতে হায়দার আলীর সাথে ৪০ রান করেন রিজওয়ান।

১১ রানে হায়দার বিদায় নিলে রিজওয়ানের সাথে জুটি বাঁধেন হাফিজ। এই জুটিই মূলত দলের জয়ের ভিত্তি তৈরি করে দেন। তারপর দলকে প্রায় শেষ পর্যন্ত জয়ের কাছে নিয়ে যান মোহাম্মদ রিজওয়ান।

রিজওয়ান-হাফিজ জুটি দলকে নিয়ে যান ১১২ রান পর্যন্ত। ২৯ বলে ৪১ রানে ফেরেন হাফিজ। তার ইনিংসে ছিল তিনটি ছক্কা ও দুটি চারের মার। এরপর খুশদিল (১৩) ও ফাহিম আশরাফ (২) ও শাদাব খান (০) বিদায় নিলেও প্রায় একাই দলকে জয় পাইয়ে দেন রিজওয়ান। তিনি আউট হন পাকিস্তান যখন জয় থেকে তিন রান দূরে।

৫৯ বলে ৮৯ রানের ঝলমলে ইনিংস খেলেন রিজওয়ান। তার ইনিংসে ছিল ১০টি চার ও তিন ছক্কার মার। শেষের দিকে সাত বলে ১৪ রানে অপরাজিত থাকেন ইফতিখার আহমেদ। নিউজিল্যান্ডের হয়ে দুটি করে উইকেট নেন টিম সাউদি ও স্কট কুগেলেজিন।

এর আগে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ রানের ইনিংস খেলেন ডেভন কনওয়ে। ৪৫ বলে তিনি করেন ৬৩ রান। সাত চারের সাথে তিনি হাকান একটি ছক্কা। টিম সাইফার্ট ৩৫, গ্লেন ফিলিপ্স ৩১, মার্টিন গাপতিল ১৯, স্কট কুগেলেজিন ১৪ রান করেন।

পাকিস্তানের হয়ে দারুণ বোলিং করেন ফাহিম আশরাফ। ৪ ওভারে ২০ রানে তিনি তুলে নেন তিন উইকেট। শাহিন শাহ আফ্রিদি ও হ্যারিস রউফ নেন দুটি করে উইকেট। ম্যাচ সেরা রিজওয়ান। তবে সিরিজ সেরা হয়েছেন নিউজিল্যান্ডের ওপেনার টিম সাইফার্ট।

আগামী ২৬ ডিসেম্বর থেকে শুরু হবে নিউজিল্যান্ড ও পাকিস্তানের মধ্যকার প্রথম টেস্ট। ৩ জানুয়ারি ক্রাইস্টচার্চে শুরু হবে দ্বিতীয় টেস্ট।


আরো সংবাদ



premium cement