০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


এএফসির বাছাই পর্ব : বাংলাদেশকে খেলতে হবে বাহরাইন ও কাতারে

এএফসির বয়স ভিত্তিক আসর। - ছবি : সংগৃহীত

২০১৭ সালের ঘটনা। এএফসি অনূর্ধ্ব-১৬ এবং অনূর্ধ্ব-১৯ ফুটবলে অল্পের জন্য চূড়ান্ত পর্বে যেতে না পারার বেদনা বাংলাদেশ দলের। অনূর্ধ্ব-১৬ ফুটবলে বাংলাদেশ ২-০ গোলে জয়ের স্বাদ পেয়েছিল কাতারের বিপক্ষে। এই জয় তাদের ‘ই’ গ্রুপে দ্বিতীয় স্থান পাইয়ে দিলেও তা পর্যাপ্ত ছিল না বেস্ট ছয় রানার্সআপের একটি হওয়ার জন্য। স্রেফ এক গোল কম থাকায়। আর অনূর্ধ্ব-১৯ ফুটবলে উজবেকিস্তানের বিপক্ষে ৯৪ মিনিটে আত্মঘাতী গোলে সর্বনাশ। এই ম্যাচ ড্র করতে পারলে চান্স থাকতো ফাইনাল রাউন্ডে যাওয়ার। দুই বছর পর আবার এএফসি অনূর্ধ্ব-১৬ এবং অনূর্ধ্ব-১৯ ফুটবলের বাছাই পর্ব সেপ্টেম্বর এবং নভেম্বরে। বুধবার এই দুই আসরের বাছাই পর্বের যে গ্রুপিং হয়েছে এবারও লাল-সবুজদের হাতছানি গ্রুপ পর্বের বাধা ডিঙ্গানো। এজন্য অনূর্ধ্ব-১৯ ফুটবলে টপকাতে হবে জর্ডান, বাহরাইন এবং ভুটান বাধা। অনূর্ধ্ব-১৬ ফুটবলে তাদের সামনে প্রতিবন্ধকতা হিসেবে এসেছে ইয়েমেন, কাতার ও ভুটান। অনূর্ধ্ব-১৯ ফুটবলের বাছাই পর্ব খেলতে বাংলাদেশকে যেতে হবে বাহরাইনে। ২-১০ নভেম্বর ‘ই’ গ্রুপের বাছাই পর্ব। অনূর্ধ্ব-১৬ ফুটবলে ‘ই’ গ্রুপের খেলা কাতারে। ১৪-২২ সেপ্টেম্বর এই ফাইনাল রাউন্ডে যাওয়ার লড়াই।

অনূর্ধ্ব-১৬ ফুটবলে এশিয়ার দেশগুলোকে ১১ গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন এবং চার বেস্ট রানার্সআপ দল যাবে চূড়ান্ত পর্বে। চূড়ান্ত পর্বের আয়োজক দেশ যদি বাছাই পর্বে গ্রুপ চ্যাম্পিয়ন হয় সেক্ষেত্রে পঞ্চম রানার্সআপ দলও ফাইনাল রাউন্ডে খেলার সুযোগ পাবে। অনূর্ধ্ব-১৯ ফুটবলে এশিয়ার ৪৬ দলকে ১১ গ্রুপে বিভক্ত করা হয়েছে। এখানেও প্রতি গ্রুপ সেরা দল যাবে ফাইনাল রাউন্ডে। সেরা চার রানার্সআপ দলও একই কাতারে। শর্ত সাপেক্ষে পঞ্চম বেষ্ট রানার্সআপের জন্যও সুযোগ থাকছে।

বাংলাদেশের জন্য সুবিধা, তাদের এই দুই আসরের প্রস্তুতির জন্য আছে সাফ অনূর্ধ্ব-১৫ ও অনূর্ধ্ব-১৮ টুর্নামেন্ট। ২০১৭ সালে বাংলাদেশ সাফ অনূর্ধ্ব-১৫ আসরে তৃতীয় হয়েছিল। আর অনূর্ধ্ব-১৮ সাফে নেপালের কাছে ভারতের রহস্যময় হারে লাল সবুজদের রানার্সআপে সন্তুষ্ট থাকতে হয়। এরপরও তাদের সাফের অভিজ্ঞতাই দারুণ কাজে লাগে এএফসির আসরে। এবার অনূর্ধ্ব-১৫ সাফ ২২-৩১ আগষ্ট ভারতে। অনূর্ধ্ব-১৮ সাফ নেপালে। এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে ২০-২৯ সেপ্টেম্বর।

এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলে গতবারের মতোই বাংলাদেশের গ্রুপে স্বাগতিক কাতার, গতবারের গ্রুপ চ্যাম্পিয়ন ইয়েমেন এবং সাফের পরিচিত প্রতিপক্ষ ভুটান। অনূর্ধ্ব-১৯ ফুটবলে প্রতিপক্ষ জর্ডান, বাহরাইন ও ভুটান। বাংলাদেশ দলকে এই আসরের জন্য তৈরী করতে ঢাকার বোরইদের অ্যাকাডেমীতে চলছে প্রশিক্ষন। তা ৫ এপ্রিল থেকে। ২০১৭ সালে এএফসি অনূর্ধ্ব-১৬ বাছাই পর্বে বাংলাদেশ দলের কোচ ছিলেন মোস্তফা আনোয়ার পারভেজ বাবু। গতবছর তার কোচিংয়েই বাংলাদেশ জয় করে সাফ অনূর্ধ্ব-১৫ আসরের ট্রফি। এবার তিনি অনূর্ধ্ব-১৮/১৯ দলের দায়িত্বে। এএফসি অনূর্ধ্ব-১৬ এবং ১৯ এর গ্রুপিং সম্পর্কে তার মন্তব্য, বাংলাদেশের চান্স আছে এবারও ভালো করার। তা দুই বয়স শ্রেণীতেই। গত বছরতো মাত্র এক গোল কম হওয়ায় আমরা অনূর্ধ্ব-১৬ আসরের ফাইনাল রাউন্ডে যেতে পারিনি। তবে দেখতে হবে গতবার আমাদের যারা প্রতিপক্ষ ছিল এবার তাদের কি অবস্থা। তবে বাংলাদেশের সম্ভাবনা আছে।

২০১৭ সালে কাতারে অনুষ্ঠিত এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলে লাল সবুজদের কাতরের বিপক্ষে ২-০ গোলের সেই জয় পর্যাপ্ত ছিল না ফাইনাল রাউন্ডে যাওয়ার জন্য। প্রথম ম্যাচে যে তারা একই ব্যবধানে হেরে গিয়েছিল ইয়েমেনের কাছে। ইয়েমেন নিজেদের প্রথম খেলায় ৬-১ গোলে কাতারকে হারানোর ফলে বাংলাদেশের বিপক্ষে জয় তাদের নিয়ে যায় চূড়ান্ত পর্বে। বাংলাদেশ সে খেলায় যেমন গোল মিস করে তেমনি কাতারের বিপক্ষেও। পারভেজ বাবুর দল যদি আর একটি গোল বেশী দিতে পারতো তাহলে বেস্ট রানার্সআপ হিসেবে চয়ে যেত চূড়ান্ত পর্বে। বাংলাদেশ, সৌদি আরব এবং চীন এই তিন দলই বাদ পড়ে এক গোল কম থাকায়।

অনূর্ধ্ব-১৯ ফুটবলে বাংলাদেশ তাজিকিস্তানের মাটিতে প্রথম ম্যাচে গোলশূন্য ড্র তাজিকদের সাথে। পরের ম্যাচে ১-০ তে জয় মালদ্বীপের বিপেক্ষ। তৃতীয় ম্যাচে দারুণ লড়্ইা করে উজবেকদের কাছে ৯৪ মিনিটে আত্মঘাতী গোল হার। শেষ ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ৪-০ তে জয়ের সান্ত¦না। বাংলাদেশ এবং উজবেকিস্তানকে টপকে চূড়ান্ত পর্ব নিশ্চিত করে তাজিকিস্তান।

এএফসি অনূর্ধ্ব-১৯ ফুটবল
গ্রুপিং: বাংলাদেশ, জর্ডান , বাহরাইন, ভুটান

অনূর্ধ্ব-১৬ ফুটবল

গ্রুপিং: বাংলাদেশ, কাতার ইয়েমেন, ভুটান

এক নজরে ২০১৭ সালের ফলাফল
অনূর্ধ্ব-১৬ ফুটবল
বাংলাদেশ ০ : ২ ইয়েমেন
বাংলাদেশ ২ : ০ কাতার
অনূর্ধ্ব-১৯ ফুটবল
বাংলাদেশ ০ : ০ তাজিকিস্তান
বাংলাদেশ ১ : ০ মালদ্বীপ
বাংলাদেশ ০ : ১ উজবেকিস্তান
বাংলাদেশ ৪ : ০ শ্রীলংকা


আরো সংবাদ



premium cement
জনগণকে নিরপেক্ষভাবে সেবা দিতে পুলিশ সদস্যদের নির্দেশ আইজিপির ধুনটে ট্রাকটরে পিষ্ট হয়ে শিশু নিহত আফগান মাটি ব্যবহার করে পাকিস্তানে হামলা চালাচ্ছে টিটিপি : ডিজি আইএসপিআর ইউরোপ যেতে ভূমধ্যসাগরে ডুবে মারা যাওয়াদের ১২ ভাগই বাংলাদেশী সব হজযাত্রীর ভিসা হবে, সঠিক সময়েও যাবে : ধর্মমন্ত্রী পশ্চিমবঙ্গের ২৬ হাজার শিক্ষক-শিক্ষাকর্মীর চাকরি এখনই বাতিল নয় : সুপ্রিম কোর্ট এক মাসে ১৩৪ কোটি ৩৬ লাখ টাকার চোরাচালান পণ্য জব্দ চট্টগ্রাম বিমান বন্দর : ৩ কোটি টাকার সৌদি রিয়াল ও ডলার উদ্ধার ‘পাকিস্তানে ৯ মের সহিংসতায় দায়বদ্ধতার স্থান থেকে তিন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা বরখাস্ত করা হয়েছে’ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণ বুধবার গাজা-ইসরাইল ক্রসিংয়ে ইসরাইলি বাহিনীর উপর হামাসের হামলা

সকল