২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`

এনভিডিয়ার নতুন এআই চিপ

-

এআই চিপ বাজারের ৮০ শতাংশ এনভিডিয়ার দখলে। সামনের দিনগুলোয় এ আধিপত্যকে আরো দৃঢ় করার প্রত্যাশা করছে কোম্পানিটি। এরই ধারাবাহিকতায় নিজেদের নতুন কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক চিপ উন্মোচন করেছে এনভিডিয়া, যা কিছু কাজে এর পূর্বসূরিদের চেয়েও ৩০ গুণ দ্রুতগতির হবে।
এনভিডিয়ার বার্ষিক ডেভেলপার কনফারেন্সে ‘বি২০০ ব্ল্যাকওয়েল’ নামের এ চিপ উন্মোচনের পাশাপাশি কয়েকটি নতুন সফটওয়্যার টুল সম্পর্কেও ব্যাখ্যা করেছেন কোম্পানির সিইও জেনসেন হুয়াং।
সম্মেলনটি শুরু হওয়ার পরপরই হুয়াং উপহাস করে বলেন, অ্যামাজন, গুগল, মাইক্রোসফট ও ওপেনএআইয়ের মতো শীর্ষ গ্রাহকদের বিভিন্ন ক্লাউন্ড কম্পিউটিং পরিষেবা ও নিজস্ব এআই ব্যবস্থায় কোম্পানির নতুন ফ্ল্যাগশিপ চিপটি ব্যবহারের সম্ভাবনা আছে। মাইক্রোসার্ভিসেস’ নামে পরিচিত কোম্পানির নতুন সফটওয়্যার টুলটি কোনও ব্যবসায় কাজে লাগানো এআই মডেলের কার্যকারিতা উন্নত করার ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখবে।
এনভিডিয়ার অন্যান্য ঘোষণার মধ্যে ছিল গাড়ির জন্য নতুন শ্রেণীর চিপস, যা গাড়ির ভেতরেই এআই চ্যাটবট ব্যবহারের সুবিধা দেবে। কোম্পানি বলেছে, এ নতুন চিপ ব্যবহার করবে চীনা ইভি নির্মাতা কোম্পানি বিওয়াইডি ও এক্সপেং। অনুষ্ঠানে হিউম্যানঅয়েড রোবট তৈরির জন্যেও নতুন শ্রেণির চিপ দেখিয়েছেন হুয়াং, যেখানে বেশ কিছু রোবটকে আয়োজনের মঞ্চে আমন্ত্রণ জানান তিনি।
১৯৯৩ সালে প্রতিষ্ঠিত কোম্পানি এনভিডিয়া মূলত এমন কম্পিউটার চিপ তৈরি করার জন্য পরিচিতি পেয়েছে, যেগুলো গ্রাফিক্স প্রসেসিংয়ের কাজ করে থাকে, বিশেষ করে কম্পিউটার গেইমে। বর্তমানে যুক্তরাষ্ট্রের সবচেয়ে দামি কোম্পানির তালিকায় তৃতীয় অবস্থানে আছে এনভিডিয়া, যেখানে তাদের চেয়ে এগিয়ে কেবল মাইক্রোসফট ও অ্যাপল।


আরো সংবাদ



premium cement

সকল