২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

শিশুদের সুরক্ষায় টিকটকের ফ্যামিলি পেয়ারিং ফিচার চালু

-

পরিবারের শিশুদের সুরক্ষায় নতুন ফ্যামিলি পেয়ারিং ফিচার চালু করেছে শর্ট ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটক। পরিবারের নিরাপত্তার বিষয়টিকে প্রাধান্য দিয়ে ক্যাম্পেইনও শুরু করা হয়েছে। ফ্যামিলি ফার্স্টের মাধ্যমে সচেতনতা তৈরি করা টিকটকের উদ্দেশ্য। ফ্যামিলি পেয়ারিং ফিচারের মাধ্যমে কীভাবে মা-বাবারা তার কিশোর সন্তানদের কার্যক্রমে নজরদারি করতে পারে সেটি দেখা। এর মধ্যে অ্যাকাউন্ট ডিএমএস, নোটিফিকেশন, ওয়াচ ও ডাউনলোড সেটিংস রয়েছে। ফ্যামিলি পেয়ারিংয়ে মা-বাবারা তাদের সন্তানদের টিকটক অ্যাকাউন্টের সঙ্গে নিজের অ্যাকাউন্ট লিংক করে তা নিয়ন্ত্রণ করতে পারবেন। এজন্য বেশ কিছু পদ্ধতি বা অপশন রয়েছে।
প্রথমেই রয়েছে স্ক্রিন টাইম ম্যানেজমেন্ট। সন্তানরা দিনে ঠিক কতটা সময় টিকটকে কাটাতে পারবে সেটি অভিভাবকরা নিয়ন্ত্রণ করতে পারবেন। এরপর রয়েছে রেস্ট্রিকটেড মোড। সবার জন্য উপযুক্ত নয়, এমন কনটেন্ট সীমিত করে দেয়া যাবে। এমনকি ফ্যামিলি পেয়ারিং না করেও মা-বাবারা অ্যাপের মাধ্যমে ডিজিটাল ওয়েলবিং অপশনের মাধ্যমে তাদের সন্তানের স্ক্রিন টাইম ম্যানেজমেন্ট এবং রেস্ট্রিকটেড মোড চালু করে দিতে পারবেন।
সরাসরি মেসেজ পাঠানো নিয়ন্ত্রণ করার জন্য ডিরেক্ট মেসেজ অপশন রয়েছে। এর মাধ্যমে কারা মেসেজ পাঠাতে পারবে, সেটি কিংবা একবারেই ডিরেক্ট মেসেজ অপশন বন্ধ করে দেয়া যাবে। এরপর গোপনীয়তা ও নিরাপত্তা সেটিংসের মাধ্যমে অভিভাবকরা সন্তানের ভিডিওতে কে লাইক দিতে পারবে বা কমেন্ট করতে পারবে তা নিয়ন্ত্রণ করতে পারবেন। সন্তানের অ্যাকাউন্টটি পাবলিক নাকি প্রাইভেট থাকবে এবং অন্যদের রিকমেন্ড করবে কি না সেটিও নিয়ন্ত্রণ করা যাবে। এছাড়া ব্যক্তি, হ্যাশট্যাগ কিংবা সাউন্ডের মাধ্যমে সন্তানরা কী খুঁজবে সেটিও ঠিক করে দেয়া যাবে।


আরো সংবাদ



premium cement