২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


তমদ্দুন মজলিসের সাহিত্য সভায় বক্তারা

মুনশি মেহেরউল্লা ছিলেন শ্রেষ্ঠ ইসলাম প্রচারক

-

ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন তমদ্দুন মজলিস ঢাকা মহানগরের উদ্যোগে ইংরেজ আমলে মুসলমানদের খ্রিষ্টান বানানোর হীন চক্রান্তের দ্বার উন্মোচনকারী ইসলাম প্রচারক মুনশি মুহাম্মদ মেহেরউল্লা স্মরণে গত শনিবার রাতে তমদ্দুন মজলিসের অফিসিয়াল ফেসবুক পেজে ভার্চুয়াল মিডিয়াতে সাহিত্য সভা অনুষ্ঠিত হয়।
বক্তারা বলেন, মুনশি মুহাম্মদ মেহেরউল্লা মধ্যবিত্ত গরিব পরিবারে জন্মগ্রহণ করেও ইসলাম প্রচারে আত্মনিয়োগ করেন। খ্রিষ্টান পাদ্রিরা এ দেশের সাধারণ গরিব মুসলমানদের বিভিন্নভাবে প্রলোভন দেখিয়ে তাদের খ্রিষ্টান ধর্মে ধর্মান্তরিত করার অপচেষ্টা চালাতে থাকে। সেই পরিস্থিতিতে মুনশি মহম্মদ মেহেরউল্লা খ্রিষ্টান পাদ্রিদের বিভিন্ন জনসভায় যুক্তিতর্কের মাধ্যমে পরাজিত করে মুসলমানদের সুমহান ইসলামের বাণী প্রচারের মাধ্যমে ইসলাম প্রচারে অসামান্য ভূমিকা পালন করেন। তাই নিঃসন্দেহে বলা যায় তিনি ছিলেন ব্রিটিশ বাংলার শ্রেষ্ঠ ইসলাম প্রচারক।
বক্তারা আরো বলেন, মুনশি মহম্মদ মেহেরউল্লার মতো মহান ব্যক্তির স্মরণ রাষ্ট্রীয়ভাবে হলে ভবিষ্যৎ প্রজন্ম তার জীবনী থেকে অনুপ্রাণিত হয়ে সুন্দর জীবন ও রাষ্ট্র গঠনের গুরুত্বপূর্ণ কাজে আত্মনিয়োগ করতে পারবে। বক্তারা মুনশি মুহাম্মদ মেহেরউল্লার নামে একটি ইউনিভার্সিটি নামকরণ করার জন্য প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ জানান।
এ সাহিত্য সভায় তমদ্দুন মজলিস ঢাকা মহানগরের সভাপতি মো: আবদুল হান্নানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে আলোচনা করেন প্রখ্যাত ভাষাসৈনিক ও প্রবীণ সাংবাদিক অধ্যাপক মোহাম্মদ আবদুল গফুর। বিশেষ অতিথি গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. আনিসুজ্জামান ছাড়াও আলোচনায় অংশ নেন বিশিষ্ট লেখক এমদাদুল হক চৌধুরী এবং মোহাম্মদ তাওহিদ খান। কবিতা পাঠ করেন কবি ওয়াহিদ আল হাসান ও কবি গিয়াস হাইদার। অনুষ্ঠান সঞ্চালনা করেন তমদ্দুন মজলিস ঢাকা মহানগরের সম্পাদক এম এইচ সুজন মাহমুদ। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে মে মাসের মাঝামাঝি পর্যন্ত প্রচণ্ড গরম থাকবে তীব্র তাপদাহে পথের ধারে সৌন্দর্য বিলাচ্ছে কৃষ্ণচূড়া তজুমদ্দিনে আগুনে পুড়ে ১৩ দোকান ছাই গাজা নিয়ে আলোচনার লক্ষ্যে সৌদি আরব যাচ্ছেন ব্লিংকেন ধামরাইয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ, কাঁদলেন মুসুল্লিরা বান্দরবানে নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে ২ কেএনএফ সদস্য নিহত এসএসসি পরীক্ষার ফল ৯ থেকে ১১ মে’র মধ্যে প্রকাশ কলাপাড়ায় বালুর জাহাজ থেকে ছিটকে পড়ে শ্রমিক নিখোঁজ যেসব কারণে হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে আপনার ফেসবুক আইডি ও পেজ কুয়াকাটাসহ উপকূল পুড়ছে তাপপ্রবাহে, স্বস্তি নেই জনজীবনে আজ দুপুরে দেশের উদ্দেশে আল হামরিয়া বন্দর ছাড়বে এমভি আব্দুল্লাহ

সকল