২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


অনিশ্চয়তায় নারায়ণগঞ্জের ৮ লাখ গার্মেন্টশ্রমিকের করোনার টিকা

-

নারায়ণগঞ্জে গার্মেন্ট শিল্পের সাথে জড়িত প্রায় আট লাখ শ্রমিকের করোনার টিকা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। কবে, কিভাবে এই টিকা নারায়ণগঞ্জের গার্মেন্টশ্রমিকরা পাবেন, সে বিষয়টি এখনো নিশ্চিত করতে পারেননি মালিকরা। নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ ও গার্মেন্ট মালিকদের সংগঠন বিকেএমইএ’র সহসভাপতি মোহাম্মদ হাতেমের সাথে গতকাল বৃহস্পতিবার কথা বলে এমন চিত্রই উঠে এসেছে শ্রমিকদের টিকার ব্যাপারে।
গার্মেন্ট মালিকদের সংগঠন বিকেএমইএ’র সহসভাপতি মোহাম্মদ হাতেম জানান, নারায়ণগঞ্জে বিকেএমইএ, বিজিএমইএ’র সদস্যভুক্ত এবং এর বাইরেসহ মোট প্রায় সাত শ’ ছোট-বড় গার্মেন্ট রয়েছে। এর মধ্যে রানিং গার্মেন্টের সংখ্যা চার শ’ থেকে সাড়ে চার শ’। যেসব ছোট গার্মেন্ট সাব-কন্ট্রাক্টে কাজ করে তাদের শ্রমিকদেরও টিকা আওতায় আনতে হবে। সব মিলিয়ে নারায়ণগঞ্জে প্রায় আট লাখ শ্রমিক গার্মেন্ট শিল্পের সাথে যুক্ত।
তিনি টিকার বিষয়ে বলেন, সরকারের সাথে আমাদের যখন কথা হয়েছে তখন আমাদের দাবি ছিল টিকাগুলো যেন আমাদের কাছে দিয়ে দেয়া হয়। আমরা গার্মেন্টগুলোতে শ্রমিক অনুযায়ী টিকা দিয়ে দেবো। সে মতো নারায়ণগঞ্জের জেলা প্রশাসক আমাদের কাছে শ্রমিকদের তালিকা চেয়েছেন। আমরা তালিকা করছি। তবে গার্মেন্টশ্রমিকদের টিকা দেয়ার তারিখ এখনো নির্ধারণ হয়নি। কিভাবে টিকা দেয়া হবেÑ এমন প্রশ্নের জবাবে মোহাম্মদ হাতেম বলেন, টিকা দেয়ার বিষয়টি সম্পর্কে নিশ্চিত হওয়ার পর বিকেএমইএ’র পক্ষ থেকে ১০ জন চিকিৎসক ও ১০ জন নার্স নিয়োগ দেয়া হবে। তাদের সিভিল সার্জনের কার্যালয়ের মাধ্যমে টিকা দিতে প্রশিক্ষণ দেয়া হবে। এরপর টিকা দেয়া শুরু হবে। আর টিকাগুলো সিভিল সার্জনের তত্ত্বাবধানেই রাখা হবে। নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, গার্মেন্টশ্রমিকদের টিকা দেয়ার বিষয়ে এখনো সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। তবে আমাদের পক্ষ থেকে আমরা সরকারের কাছে নারায়ণগঞ্জের গার্মেন্টশ্রমিকদের টিকা দেয়ার বিষয়টি অবহিত করেছি। সরকার বিষয়টি বিবেচনা করছে। কিভাবে শ্রমিকদের টিকা দেয়া হবে, সে বিষয়ে এখনো জানানো হয়নি।
এ ব্যাপারে নারায়ণগঞ্জের সিভিল সার্জন মো: ইমতিয়াজ বলেন, পোশাকশ্রমিকদের টিকা দেয়ার বিষয়ে সরকারের তরফ থেকে এখনো আমরা অফিসিয়াল কোনো নির্দেশনা পাইনি। পেলে আমরা জানিয়ে দেবো।


আরো সংবাদ



premium cement