০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


শাহজালাল ইসলামী ব্যাংকের ২০ বছর পূর্তি উদযাপন

-

শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড ২০০১ সালের ১০ মে কার্যক্রম শুরু করে সম্পূর্ণ ইসলামী শরিয়াহ মোতাবেক ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করে আসছে এবং সফলভাবে ২০ বছর সমাপ্ত করেছে। ব্যাংকের ২০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে গতকাল মঙ্গলবার করপোরেট প্রধান কার্যালয়সহ সব শাখায় ও উপশাখায় পবিত্র কুরআন খতম এবং ডিজিটাল প্লাটফর্মে দরুদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। উক্ত দোয়া মাহফিলে দেশ ও জাতির বৃহৎ কল্যাণে বিশেষ মুনাজাত করা হয়। শাহজালাল ইসলামী ব্যাংকের পরিচালক পর্ষদের চেয়ারম্যান মো: সানাউল্লাহ সাহিদ এবং ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এম শহীদুল ইসলাম ডিজিটাল প্লাটফর্মে আয়োজিত উক্ত দোয়া মাহফিলে অংশগ্রহণ করে ব্যাংকের উত্তরোত্তর সমৃদ্ধি কামনায় দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন।
শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড ২০০১ সালের ১০ মে থেকে ব্যাংকিং কার্যক্রম শুরু করে এবং দেশের বিভিন্ন অঞ্চলে এ পর্যন্ত ১৩২টি শাখা, দু’টি উপশাখা, দু’টি প্রাইওরিটি ব্যাংকিং ইউনিট, অফশোর ব্যাংকিং ইউনিট, উল্লেখযোগ্য সংখ্যক এটিএম বুথ এবং দেশের প্রত্যন্ত অঞ্চলে স্থাপিত এজেন্ট ব্যাংকিং আউটলেটের মাধ্যমে গ্রাহকদের আধুনিক প্রযুক্তির সমন্বয়ে উন্নত ব্যাংকিংসেবা প্রদান করে আসছে। ৩০ এপ্রিল ২০২১ ইং তারিখ পর্যন্ত এ ব্যাংকের মোট আমানত ২১,৯৯৪.০০ (একুশ হাজার নয়শত চৌরানব্বই) কোটি টাকা ও মোট বিনিয়োগের পরিমাণ প্রায় উনিশ হাজার পাঁচশত চল্লিশ কোটি টাকা। ০১ জানুয়ারি ২০২১ থেকে ৩০ এপ্রিল ২০২১ ইং তারিখ পর্যন্ত মোট আমদানি ও রফতানি বাণিজ্যের মোট পরিমাণ প্রায় ১৩,০৪৪.০০ (তের হাজার চুয়াল্লিশ) কোটি টাকা। বর্তমানে এই ব্যাংকের গ্রাহক সংখ্যা ৯,৯৯,০০০ জন। ঊসবৎমরহম ঈৎবফরঃ জধঃরহম খরসরঃবফ (ঊঈজখ) এর রেটিং এ শাহজালাল ইসলামী ব্যাংকের ক্রেডিট রেটিং খড়হম ঞবৎস-এ অঅ এবং ঝযড়ৎঃ ঞবৎস-এ ঝঞ-২। দেশের শীর্ষস্থানীয় আর্থিকভাবে শক্তিশালী ব্যাংকগুলোর মধ্যে শাহজালাল ইসলামী ব্যাংক অন্যতম। বিগত বছরে শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড একাধিক দেশীয় ও আন্তর্জাতিক স্বনামধন্য প্রতিষ্ঠান হতে কাজের স্বীকৃতি স্বরূপ একাধিক পুরস্কার অর্জন করেছে। যুক্তরাজ্যের স্বনামধন্য ইসলামিক ফাইন্যান্সসিয়াল ইন্টেলিজেন্স সার্ভিস প্রতিষ্ঠান ক্যামব্রিজ আইএফএ শাহজালাল ইসলামী ব্যাংক-কে ‘থ্রিজি এক্সিলেন্স ইন সাসটেইনেবল প্রাকটিস অ্যাওয়ার্ড-২০২০’ এবং ‘থ্রিজি গ্রিন চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড’ এ দু’টি ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করে। এ ছাড়া ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস বাংলাদেশ (আইসিএবি), সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টস (সাফা), ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) ও ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) শাহজালাল ইসলামী ব্যাংককে পুরস্কার প্রদান করেছে যা ব্যাংকের বহু আর্থিক রিপোর্টিংয়ের পরিচায়ক।
করপোরেট সামাজিক দায়বদ্ধতার (সিএসআর) অংশ হিসেবে ২০০৬ সালে প্রতিষ্ঠিত হয় শাহজালাল ইসলামী ব্যাংক ফাউন্ডেশন। ব্যাংক ফাউন্ডেশনের মাধ্যমে সমাজের দুঃস্থ ও অসহায় মানুষের মধ্যে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান, বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ প্রবণ এলাকায় খাদ্য ও ত্রাণসামগ্রী বিতরণ, দরিদ্র ও মেধাবী ছাত্রছাত্রীদের আর্থিক সহায়তা প্রদানসহ সব সময় সমাজের পশ্চাৎপদ মানুষের প্রতি সাহায্যের হাত সম্প্রসারিত করেছে এবং তা অব্যাহত রয়েছে। তাছাড়া সাম্প্রতিক বছরগুলোতে বিশ^ব্যাপী নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবকালীন সময়ে সমাজের অনগ্রসর জনগোষ্ঠীকে আর্থিক সহায়তা প্রদানসহ বিভিন্ন স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী বিতরণ করা হয়েছে যা এখনো অব্যাহত আছে।

 


আরো সংবাদ



premium cement