০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


বৃষ্টি হলে কমে যাবে শীত

-

বৃষ্টি হলেই কমে যাবে শীত। মৌলভীবাজারে চা বাগান অঞ্চল শ্রীমঙ্গল অঞ্চলসহ রংপুর ও রাজশাহী বিভাগের কয়েকটি অঞ্চলে মৃদ্যু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং একই অঞ্চলে আজো শৈত্যপ্রবাহ থাকবে। তবে আগামী দু’দিন পর বৃষ্টি হলে তা প্রশমিত হয়ে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।
আবহাওয়া অফিস জানিয়েছে, আরব সাগরের দিক থেকে ইতোমধ্যে কিছু আর্দ্রতা আসতে শুরু করেছে। ফলে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে হালকা অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। গত দু-তিন দিন থেকে দেশের উত্তর ও পশ্চিমাঞ্চলের উপর দিয়ে বয়ে যাওয়া শৈত্যপ্রবাহে শীতের মাত্রা বাড়িয়েছে। গত ১৫ জানুয়ারি নওগাঁ জেলার বদলগাছীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৬.৫ ডিগ্রি সেলসিয়াস। চলতি শীত মৌসুমে এটাই ছিল দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা।
গতকাল দেশের সর্বনিম্ন ছিল শ্রীমঙ্গলে ৭.৫ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়া অফিসের কর্মকর্তারা জানিয়েছেন, সাধারণত এ সময়ে ভারতের বিহার, উড়িষ্যা ও পশ্চিমবঙ্গের দিক থেকে আনুভূমিকভাবে ঠাণ্ডা হাওয়া ছড়িয়ে পড়ে। এর একটি ধাক্কা বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের উপরে চলে আসে। ফলে এখানে শীত অনুভূত হয়ে থাকে।
আজ সোমবার দিনাজপুর, সৈয়দপুর, নীলফামারী, বগুড়া, নওগাঁ ও শ্রীমঙ্গলের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তা পরদিন মঙ্গলবারও অব্যাহত থাকার পূর্বাভাস রয়েছে। তাপমাত্রা আজ যে রকম রয়েছে তা থেকে খুব বেশি পরিবর্তন হওয়ার আশঙ্কা নেই। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। তবে উত্তরাঞ্চলের কোথাও কোথাও এই কুয়াশা দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।
গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকায় গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৫ ডিগ্রি সেলসিয়াস; কিন্তু সর্বোচ্চ ছিল ২৩.২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা খুব বেশি নিচে না নামলেও সর্বোচ্চ তাপমাত্রা ছিল অনেকটা কম। ফলে ঢাকায় বিকেলের পর শীতের মাত্রা কিছুটা বেড়েছে।


আরো সংবাদ



premium cement