০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


খুচরা প্রতি কেজি আলু ৩৫ পাইকারি ৩০ টাকা

দাম পুনর্নির্ধারণ করল সরকার
-

খুচরা বাজারে প্রতি কেজি আলুর দাম ৩০ টাকা থেকে বাড়িয়ে ৩৫ টাকা পুনর্নির্ধারণ করেছে সরকার। একই সাথে কোল্ডস্টোরেজ পর্যায়ে প্রতি কেজি ২৭ টাকা এবং পাইকারি পর্যায়ে প্রতি কেজি ৩০ টাকা পুনর্নির্ধারণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার কৃষি মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে অধীনস্থ সংস্থা কৃষি বিপণন অধিদফতর ‘কৃষি বিপণন আইন-২০১৮ এর ধারা ৪(ঝ)’ অনুযায়ী এই দাম নির্ধারণ করেছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এর আগে দুপুরে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক সচিবালয়ে আলুর মূল্য পুনর্নির্ধারণের কথা জানিয়েছিলেন।
আলুর দাম অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় এর আগে গত ৭ অক্টোবর আলুর দাম কোল্ডস্টোরেজ পর্যায়ে প্রতি কেজি ২৩ টাকা, পাইকারি পর্যায়ে প্রতি কেজি ২৫ টাকা এবং খুচরা পর্যায়ে প্রতি কেজি ৩০ টাকা নির্ধারণ করেছিল কৃষি বিপণন অধিদফতর। কিন্তু বাজার স্থিতিশীল না হওয়ায় ফের দাম বেঁধে দিলো সরকার।
আলুর বাজার স্থিতিশীল রাখতে গতকাল মঙ্গলবার বিকেলে কৃষি বিপণন অধিদফতরে আয়োজিত মতবিনিময় সভায় এ দাম নির্ধারণে সুপারিশ করা হয়। কৃষি বিপণন অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফের সভাপতিত্বে বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। এ ছাড়া, বাংলাদেশ কোল্ডস্টোরেজ অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট, কাওরানবাজার এবং শ্যামবাজারের আলুর পাইকার ও আড়তদাররা সভায় উপস্থিত ছিলেন। পুনর্নির্ধারিত মূল্যে কোল্ডস্টোরেজ, পাইকারি এবং খুচরা পর্যায়ের বিক্রেতাসহ ত্রিপক্ষই যেন আলু বিক্রয় করে সে জন্য কঠোর মনিটরিং ও নজরদারির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সব জেলা প্রশাসককে অনুরোধ করেছে কৃষি বিপণন অধিদফতর।

 


আরো সংবাদ



premium cement
মির্জাগঞ্জে গাঁজাসহ ইউনিয়ন ছাত্রলীগ সম্পাদক গ্রেফতার ভারতের পররাষ্ট্র সচিব ঢাকা আসছেন বুধবার মৌলিক শিক্ষার ধাপ অষ্টম শ্রেণি পর্যন্ত, দুই মন্ত্রণালয় সম্মত ফিলিস্তিনে যুদ্ধাপরাধে দায়ীদের জবাবদিহি করার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর জয়পুরহাট ট্রাক ও সিএনজির মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ জিম্বাবুয়েকে ৬ উইকেটে হারাল বাংলাদেশ নেতানিয়াহুকে যুদ্ধবিরতির চুক্তিতে পৌঁছার আহ্বান ম্যাক্রোঁর গাজীপুরে পাওনা আদায়ের দাবিতে শ্রমিকদের অবস্থান লেবাননে ইসরাইলি হামলায় একই পরিবারের ৪ জন নিহত ঢাকায় এবার কোরবানির পশুর হাট ২২টি ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক না করা পর্যন্ত সৌদির সাথে প্রতিরক্ষা চুক্তি নয় : যুক্তরাষ্ট্র

সকল