০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


প্রশিক্ষণ নিতে ভারত যাচ্ছেন বিচার বিভাগীয় ৫৮ কর্মকর্তা

-

দেশের বিচার বিভাগীয় ৫৮ জন কর্মকর্তা প্রশিক্ষণ নিতে প্রতিবেশী দেশ ভারতে যাচ্ছেন। কর্মকর্তাদের মধ্যে সিনিয়র সহকারী জজ, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ও সমপর্যায়ের কর্মকর্তা রয়েছেন। বাংলাদেশ সুপ্রিম কোর্টের সাথে পরামর্শ করে জুডিশিয়াল সার্ভিসের এসব কর্মকর্তাকে প্রশিক্ষণ গ্রহণের অনুমোদন দিয়েছে সরকার। আইন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।
তথ্য মতে, ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের ভূপালে তারা প্রশিক্ষণ নেবেন। কর্মকর্তাদের মধ্যে ১৯ জনকে অপেক্ষমাণ হিসেবে মনোনীত করা হয়েছে। বিচার বিভাগীয় এসব কর্মকর্তার সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ১৫ দিনের জন্য প্রশিক্ষণ দেবে ভারতের ভূপালে অবস্থিত ন্যাশনাল জুডিশিয়াল একাডেমি। প্রশিক্ষণের যাবতীয় অর্থ ব্যয় করবে ভারত সরকার। এতে বাংলাদেশ সরকারের আর্থিক কোনো সংশ্লিষ্টতা নেই।
আগামী ১২ ফেব্রুয়ারি বা নিকটবর্তী তারিখে তারা ভারতের উদ্দেশে যাত্রা করবেন। ভারতের ভূপালে অবস্থিত ন্যাশনাল জুডিশিয়াল একাডেমিতে এই প্রশিক্ষণ চলবে ১৪ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রশিক্ষণ শেষে কর্মকর্তারা ১ মার্চ দেশে ফিরে নিজ নিজ কর্মস্থলে যোগ দেবেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কর্মকর্তাদের প্রশিক্ষণের বিষয়বস্তু থাকবে দেওয়ানি-ফৌজদারি আইন, মানবাধিকার আইন, মেডিকো-লিগ্যাল জুরিসপ্রুডেন্স, পরিবেশ আইন, চুক্তি আইন ও আদালতের ব্যবস্থাপনা ইত্যাদি।
সূত্র মতে, গত আড়াই বছরে কয়েক ধাপেই ভারত, অস্ট্রেলিয়া, জাপানসহ কয়েকটি দেশে নি¤œ আদালতের বিচারকরা প্রশিক্ষণ নিচ্ছেন। এভাবে পর্যায়ক্রমে দেশের নি¤œ আদালতের প্রায় দেড় হাজারের বেশি বিচারককে প্রশিক্ষণের জন্য ভারত পাঠানো হবে। বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের সদস্যদের সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে এই প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
২০১৭ সালের এপ্রিল মাসে বাংলাদেশের সুপ্রিম কোর্ট ও ভারতের ন্যাশনাল জুডিশিয়াল একাডেমির মধ্যে ‘বাংলাদেশী বিচার বিভাগীয় কর্মকর্তাদের ভারতে প্রশিক্ষণ ও সামর্থ্য উন্নয়ন’ শীর্ষক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। সমঝোতা অনুসারে দেশের এক হাজার ৫০০ বিচারক ও বিচার বিভাগীয় কর্মকর্তা পর্যায়ক্রমে প্রতিবেশী দেশটির জাতীয় ও বিভিন্ন রাজ্যের জুডিশিয়াল একাডেমিতে প্রশিক্ষণ ও সামর্থ্য বাড়ানোর কর্মসূচিতে অংশ নেবেন বলে জানা গেছে।

 


আরো সংবাদ



premium cement
স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জে নৌকাডুবি, ৫০ শরণার্থীর মৃত্যুর ‌শঙ্কা ফিলিপাইনে খরায় জলাধার শুকিয়ে জেগে উঠেছে ৩০০ বছর আগের নগর ঢাকাসহ বিভিন্ন জেলায় আজ প্রবল কালবৈশাখী ও শিলাবৃষ্টি হতে পারে সাবমেরিন বিধ্বংসী স্মার্ট ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ভারতের মোস্তাফিজের মেইডেন দিয়ে আলোচনা ইসরাইলের সাথে সম্পর্ক ছিন্ন কলম্বিয়ার বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ

সকল