২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


সালতামামি ২০২০

মহামন্দার বছরে শোবিজে প্রাপ্তি-অপ্রাপ্তি

শাকিব খান, জয়া আহসান ও পরীমনি - ফাইল ছবি

কালের গর্ভে হারিয়ে যেতে বসেছে আরেকটি বছর। বিদায়ী ২০২০ সালে দেশে ও আন্তর্জাতিক অঙ্গনে ঘটে গেছে নানা ঘটনা। কোনোটি সাফল্যের, কোনোটি ব্যর্থতার আবার কোনোটি সমালোচনার। পুরো বছরের আলোচিত কয়েকটি ঘটনা নিয়ে এই প্রতিবেদন

নতুন সিনেমার চেয়ে অভিযোগ বেশি
এ বছর মুক্তি পেয়েছে ১৬টি চলচ্চিত্র। বেশ কিছুসংখ্যক ছবি আলোচনায় এসেছে। ডিজিটাল প্রযুক্তিতে নির্মিত হয়েছে অনেক ছবি। ছবি হিট হলেও লগ্নিকৃত টাকা ফিরে আসেনি অনেকের। চলচ্চিত্রের দর্শক বেড়েছে কিংবা ভালো মানের অসংখ্য ছবি হচ্ছে আমাদের দেশে, এ কথা কিন্তু আমরা বলতে পারছি না। বিএফডিসি পাড়ায় নতুন সিনেমার চেয়ে শিল্পী সমিতির সাথে প্রযোজক সমিতির দ্বন্দ্ব ছিল বছরজুড়ে আলোচনায়। শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর ও সাধারণ সম্পাদক জায়েদ খানকে এফডিসিতে নিষিদ্ধ করে ছিল প্রযোজক সমিতি। বছরের শেষ দিকে এসে প্রযোজক সমিতির নতুন কমিটি অবৈধ ঘোষণা করে ছিল শিল্প মন্ত্রণালয়।

আন্তর্জাতিক অঙ্গনে পুরস্কৃত জয়া
চলতি বছরের ৮ ডিসেম্বর স্পেনের মাদ্রিদ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিদেশী ভাষার চলচ্চিত্রে সেরা অভিনেত্রী হিসেবে পুরস্কার জিতেছেন জয়া আহসান। পশ্চিমবঙ্গের বাংলা সিনেমা ‘রবিবার’-এ অভিনয়ের জন্য এ সম্মাননা পেয়েছেন তিনি। অতনু ঘোষের রবিবার ছবিতে দেখা যায়, সংসার এবং সম্পর্ক হারিয়ে ফেলা দু’জন মানুষ। অসীমাভ (প্রসেনজিৎ চট্টোপাধ্যায়) এবং সায়নীর (জয়া আহসান) মধ্যে একটি সম্পর্ক; যা দাম্পত্যের চেহারা নিয়ে বেঁচে ছিল। অসীমাভ ও সায়নীর ভেঙে যাওয়া সম্পর্কের নয়া সমীকরণও তৈরি হয় এক রবিবারে। বছর ১৫ পর হঠাৎ এক রবিবারে দেখা হয় তাদের। বিষণ্ন, মন কেমনের মাঝে পুরনো স্মৃতিরা ভিড় করে আসে। তারা একসাথে থাকতে পারবে না, আবার আলাদা হয়ে যাওয়াটাও সম্ভব নয়। ঘৃণা, প্রেম ও প্রতারণার মিশেলে তাদের সম্পর্ক বন্ধুর অথচ অটল। এ ছবি যেমন প্রেমের নয়, আবার প্রেম ভাঙারও নয়। বরং দুই পোড় খাওয়া মানুষের একে অন্যের মনের তল খুঁজে পাওয়ার।

অনলাইন প্লাটফর্মে শাকিবের পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র
ওটিটি (ওভার দ্য টপ) প্লাটফর্মে মুক্তি পায় শাকিব খান অভিনীত ‘নবাব এলএলবি’। গেল বিজয় দিবসে আই থিয়েটার অ্যাপে ছবিটি মুক্তি দেয়া হয়। এর মধ্য দিয়ে অনলাইন ছবিতে অভিষেক হলো শাকিব খানের। এর আগে তার প্রতিটি ছবি সিনেমা হলে মুক্তি দেয়া হয়েছে। পরে অনলাইনে আলাদা প্রকাশ করা হলেও তা মূলত সিনেমা হলের জন্য নির্মাণ করা। কিন্তু এবারই প্রথম তার কোনো ছবি ওটিটি প্লাটফর্মের জন্য নির্মিত হয়।

ফোর্বসের ১০০ ডিজিটাল তারকার তালিকায় পরীমনি
এশিয়ার ১০০ জনপ্রিয় ডিজিটাল তারকার তালিকায় এ বছরে নাম উঠেছে চিত্রনায়িকা পরীমনির। আমেরিকান প্রভাবশালী বিজনেস ম্যাগাজিন ফোর্বস পরিচালিত ‘এশিয়ার ১০০ ডিজিটাল তারকা’ শীর্ষক এই জরিপে ৭০ নম্বরে জায়গা করে নিয়েছে ‘স্বপ্নজাল’খ্যাত এই অভিনেত্রী। গত ৭ ডিসেম্বর ম্যাগাজিনটির অনলাইন ভার্সনে প্রকাশিত তালিকায় পরীমনি সম্পর্কে লেখা হয়েছে, ফেসবুকে প্রায় এক কোটি ফলোয়ার রয়েছে পরীমনির। তার আসল নাম শামসুন্নাহার স্মৃতি।

উইকিপিডিয়ায় ৭ ভাষায় বরেণ্য অভিনেত্রী ববিতা
এ দেশের চলচ্চিত্রের বরেণ্য অভিনেত্রী ববিতা। প্রায় ৩০০-র বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন। গড়েছেন নানা রেকর্ড। এ বছর তিনি ভিন্ন এক রেকর্ড তৈরি করলেন। উইকিপিডিয়ায় সাতটি ভাষায় তার তথ্য উঠে এসেছে। এ দেশের বেশির ভাগ তারকার বেলায় এক বা দুই ভাষাতেই তথ্য দেখা যায়। কিন্তু ববিতার ক্ষেত্রে যুক্ত হয়েছে বাংলা, ইংরেজি, আরবি, কোরীয়, তামিল, ওড়ীয় ও পাঞ্জাবি ভাষায় এনসাইক্লোপিডিয়া ‘উইকিপিডিয়া’।

তারকাদের শখের জিনিস নিলামে
করোনায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে চলতি বছরের এপ্রিলে নিলামে তোলা হয় তাহসান খানের প্রথম অ্যালবাম ‘কথোপকথন’-এর মাস্টার ক্যাসেট ও লিরিক, কিংবদন্তি অভিনেতা হুমায়ুন ফরীদির ব্যবহৃত শেষ চশমা, অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশার বিশেষ শাড়ি, চিরকুট ব্যান্ডের সুমির নথ, গিটারিস্ট ইমনের গিটার ও ড্রামার পাভেলের ড্রামস কিটসহ আরো অনেক জনপ্রিয় তারকার প্রিয় সংগ্রহ। ‘অকশন ফর অ্যাকশন’ নামের একটি ফেসবুক পেজে এ আয়োজনটি হয়। ভিন্ন রকমের এ উদ্যোগটি পরিকল্পনা করেন আলোকচিত্রী প্রীত রেজা।

তহবিল গঠনে অনলাইনে কনসার্ট
করোনা মহামারীতে সহায়তা তহবিল গঠনে ‘স্বপ্নের ডাক’ নামে অনলাইন কনসার্টের আয়োজন করে ‘এশিয়াটিক ইক্সপি’ ও অস্ট্রেলিয়ার ‘লিসেন ফর’। পুরো আয়োজনটির সহযোগিতা করে ইউএনডিপি। আয়োজনটি চার টাইম জোনে ও চার পর্বে ইউরোপ, অস্ট্রেলিয়া, উত্তর আমেরিকা ও বাংলাদেশ নিয়ে ভাগ করা হয়।

ফেরদৌস ওয়াহিদের গান ছেড়ে দেয়ার ঘোষণা
বাংলা সঙ্গীতাঙ্গনের পরিচিত নাম ফেরদৌস ওয়াহিদ। গানের পাশাপাশি অভিনয়ও করেছেন তিনি। ১৯৭০ দশকে সঙ্গীত জীবন শুরু করেন তিনি। এরপর থেকে শ্রোতাদের উপহার দিয়েছেন একাধিক হিট গান। চলতি বছর সেপ্টেম্বরে তিনি সঙ্গীত ক্যারিয়ার থেকে অবসরের ঘোষণা দেন। জানান, চলতি বছর ৩১ ডিম্বেরের পর থেকে আর কোনো নতুন গান করবেন না। উঠবেন না মঞ্চেও। তার ছেলে হাবিব ওয়াহিদের সাথে পরামর্শ করেই তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন।

ঐক্যবদ্ধ হলেন শিল্পী, সুরকার ও গীতিকাররা
শিল্পীদের নৈতিক ও আর্থিক অধিকার সংরক্ষণ এবং সঙ্গীতাঙ্গনের সুষ্ঠু নীতিমালা প্রণয়নের প্রত্যয়ে এ বছরে ঐক্যবদ্ধ হয়েছেন শিল্পী, সুরকার ও গীতিকাররা।

১২ মাসে ৬ বিচ্ছেদ
এ বছর বিনোদন অঙ্গনের অনেক তারকা তাদের দাম্পত্য জীবনের ইতি টেনেছেন। চিত্রনায়িকা শাবনূর ও অনিকের বিচ্ছেদ হয় চলতি বছরের শুরুতেই। তাদের আইজান নেহান নামে এক পুত্রসন্তান রয়েছে। একে অপরের প্রতি সম্মান রেখেই মে মাসে বিচ্ছেদের পথে হাঁটেন অপূর্ব-নাজিয়া। তাদের সংসারে আয়াস নামে এক ছেলে রয়েছে। পরীমনির তিন টাকা দেনমোহরের বিয়ে টেকেনি তিন মাসও। জুনে নাট্যনির্মাতা কামরুজ্জামান রনির সাথে তার বিচ্ছেদ হয়। দায়িত্ব না নেয়ায় মোশাররফ হোসেনের সাথে সম্পর্ক শেষ করেন চিত্রনায়িকা মুনমুন। সালমান ও যশ নামে দুই সন্তান রয়েছে তাদের। পারিবারিক কারণে বিচ্ছেদ হয় শবনম ফারিয়া ও অপুর। বছরের শেষে চিত্রনায়িকা তমা মির্জাও বিচ্ছেদের ঘোষণা দেন।


আরো সংবাদ



premium cement