২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

কিছু কোম্পানি পতন থেকে টেনে তুললো পুঁজিবাজারকে

ব্লক মার্কেটে ৩৬টি কোম্পানি লেনদেনে
-

টানা তিন কার্যদিবস দরপতনের পর দেশের শেয়ারবাজারে কিছুটা ঊর্ধ্বমুখিতার দেখা মিলেছে। কিছু কোম্পানি পতনের কবল থেকে টেনে তুলেছে পুঁজিবাজারকে। সূচক বেড়েছে ডিএসইতে, কিন্তু সিএসইতে কমেছে। লেনদেন শুরুর দেড় ঘণ্টায় ১৮ দশমিক ৩৮ পয়েন্ট পতনের পর ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৫ হাজার ৭৪৪ পয়েন্টে অবস্থান করে। আর বেলা ১১টায় ডিএসইতে ১৩৬ কোটি ৭৬ লাখ টাকার লেনদেন হয়। সিটি ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, রবি আজিয়াটা, ওরিয়ন ফার্মা, আইএফআইসি ব্যাংক, প্রাইম ব্যাংক, খান ব্রাদার্স, আফতাব অটোমোবাইলস এবং ডেল্টা লাইফ ইন্সুরেন্স লিমিটেডের কারণে বাজার ইতিবাচক। ওই কোম্পানিগুলোর শেয়ার দর বাড়ার কারণে ডিএসইর প্রধান সূচক বেড়েছে সাড়ে ১৫ পয়েন্ট।
বাজার বিশ্লেষণ করে দেখা যায়, দিনের লেনদেনে অংশ নেয়া ৩৯৫টি কোম্পানির মধ্যে ডিএসইতে দাম বৃদ্ধির তালিকায় নাম লিখিয়েছে ২২১টি প্রতিষ্ঠান। বিপরীতে দাম কমেছে ১২০টির। এ ছাড়া ৫৪টির দাম অপরিবর্তিত রয়েছে। বেশি সংখ্যক প্রতিষ্ঠানের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৫.৬৪ পয়েন্ট বেড়ে এখন ৫ হাজার ৭৭৮ পয়েন্টে উঠে এসেছে। আর ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় শূন্য দশমিক ৯৮ পয়েন্ট কমে ২ হাজার ১১ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক আগের দিনের তুলনায় ২.১৯ পয়েন্ট বেড়ে এক হাজার ২৫৪ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান মূল্যসূচক বাড়লেও ডিএসইতে লেনদেনের পরিমাণ কমেছে। ডিএসইতে ১২ কোটি ৮১ লাখ ১৪ হাজার ৯৫৭টি শেয়ার, মিউচুয়াল ফান্ড ও বন্ড লেনদেন হয়েছে ৪১১ কোটি ৮ লাখ ৪৮ হাজার টাকায়। আগের কার্যদিবসে লেনদেন হয় ৫৩৮ কোটি ৭৯ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ১২৭ কোটি ৭১ লাখ টাকা।
এ দিকে, ডিএসইর ব্লক মার্কেটে ৩৬টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির মোট ৩৭ লাখ ৪৪ হাজার ৯০৯টি শেয়ার ও স্টক লেনদেনে হয়েছে মোট ২০ কোটি ৪৮ লাখ ৮৬ হাজার টাকায়। সবচেয়ে বেশি লেনদেন হতে দেখা গেছে তিন কোম্পানির শেয়ার। কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- এমারেল্ড অয়েল, আলিফ ইন্ডাস্ট্রিজ এবং আমান কটন ফাইবার্স লিমিটেড। এই তিন কোম্পানির মোট শেয়ার লেনদেন হয়েছে ১২ কোটি ৫৯ লাখ টাকারও বেশি। এই তিন কোম্পানির মধ্যে এমারেল্ড অয়েলের ৮ কোটি ০৯ লাখ ৫৯ হাজার টাকার, আলিফ ইন্ডাস্ট্রিজের ২ কোটি ৯৫ লাখ ৪৩ হাজার টাকার এবং আমান কটন ফাইবার্স লিমিটেডের ১ কোটি ৫৪ লাখ ৯৮ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।
আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ২৬.৩৮ পয়েন্ট। আর সিএসই-৩০ সূচক বেড়েছে ৩০.২৪ পয়েন্ট। লেনদেনে অংশ নেয়া ১৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৮৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৮৫টির এবং ২৪টির দাম অপরিবর্তিত রয়েছে। ৫৮ লাখ ৪৩ হাজার ৫৬২টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়েছে ১২ কোটি ৪৫ লাখ ১৩ হাজার টাকায়।


আরো সংবাদ



premium cement