৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ন ১৪২৮, ২৪ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

ভোলায় মেঘনার এক ইলিশের দাম ৪৩০০ টাকা


ভোলার মেঘনা নদীতে জেলেদের জালে ধরা পরেছে ২ কেজি ৯০০ গ্রাম ওজনের একটি ইলিশ মাছ। ইলিশটি ঘাটে তুলতেই এক নজর দেখতে ভিড় জমাচ্ছেন ক্রেতা ও বিক্রতারা।

জানা যায়, রাতে ভোলার মেঘনা নদীতে ধনিয়া তুলাতুলি মাছঘাট এলাকার জেলে করিম মাঝির জালে ছোট ও মাঝারি আকার ইলিশের সাথে ধরা পরে এই বড় এ মাছটি।

শনিবার সকালে ধনিয়া তুলাতুলি মাছঘাটে নান্নু চেয়ারম্যানের আড়ৎ এ মাছটি ডাকে (নিলামে) তুললে মাছ ব্যবসায়ী মো: আল আমিন চার হাজার ৩০০ টাকায় মাছটি কিনে নেন।

করিম মাঝি বলেন, গতকাল রাতে মেঘনা নদীতে মাছ শিকারে গিয়ে জাল ফেলি। এরপর বৃষ্টি নামে। পরে জাল তোলার সময় অন্য ছোট ও মাঝারি আকারে ১৭টি ইলিশের সাথে এই বড় ইলিশ মাছটিও ধরা পরেছে। পরে অন্য মাছের সাথে ঘাটে বিক্রির জন্য আনা হলে এই মাছটির আলাদা দাম ওঠে চার হাজার ৩০০ টাকা। বাকি মাছগুলো বিক্রি হয় ৯ হাজার টাকা।

এদিকে মাছ ব্যবসায়ী মো: আল আমিন বলেন, মৌসুমে শুরুর দিকে নদীতে কোনো ইলিশ মাছ ছিল না। বড় ইলিশ তো দূরের কথা। এই কয়েক দিন নদীতে মোটামুটি ইলিশের দেখা মিলেছে। এই কয়েক দিনের মধ্যে এটাই সবচেয়ে বড় ইলিশ। মাছটির সর্বোচ্চ দামে ক্রয় করেছেন। এবং এই মাছটি ঢাকায় অধিক লাভে বিক্রি করবেন বলে জানান তিনি।

তুলাতুলি মাছঘাটে মাছ কিনতে আসা সাধারণ ক্রেতা আদিল হোসেন তপু বলেন, মৌসুমে এই প্রথম এত বড় ইলিশ দেখলাম। এ বছর এর আগে এত বড় মাছ দেখা হয়নি। মাছ বড় বিধায় দামটাও চওড়া।

এদিকে ভোলা সদর উপজেলা মৎস্য অফিসার মো: জামাল হোসাইন জানান, এখন ইলিশের মৌসুম চলছে। কিছু দিনের মধ্যেই এরা ডিম ছাড়বে। তাই সাগর থেকে ঝাঁকে ঝাঁকে বড় আকারের রুপালি ইলিশ নদীতে আসতে শুরু করেছে। এই বড় ইলিশ তার প্রমান। এখন জেলেদের জালে প্রচুর ইলিশ ধরা পরছে।



আরো সংবাদ


৬০ বছরের বেশি বয়সীদের দেয়া হবে বুস্টার ডোজ নবীনগরে যে কারণে নৌকার ভরাডুবি অবৈধ সম্পদ অর্জন : পাপিয়া দম্পতির বিচার শুরু পদত্যাগের পর আবার ফিরলেন সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে জাতিসঙ্ঘ বাংলাদেশকে অব্যাহত সমর্থন দিবে বসুন্ধরার এমডি সায়েম সোবহান আনভীর বাজুস সভাপতি নির্বাচিত সন্ত্রাসী তালিকায় অন্তর্ভুক্তিতে ব্রিটেনের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেবে হামাস বেগম জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসা চান ‘ভাষা মতিনের’ স্ত্রী ওমিক্রন : ব্রাহ্মণবাড়িয়ায় দক্ষিণ আফ্রিকা ফেরত ৭ প্রবাসীর বাড়িতে লাল পতাকা শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্ত নেয়া হয়েছে : কাদের ওমিক্রন : সতর্কতায় বেনাপোল চেকপোস্ট ও বন্দর

সকল