Naya Diganta

ভোলায় মেঘনার এক ইলিশের দাম ৪৩০০ টাকা

ভোলার মেঘনা নদীতে জেলেদের জালে ধরা পরেছে ২ কেজি ৯০০ গ্রাম ওজনের একটি ইলিশ মাছ। ইলিশটি ঘাটে তুলতেই এক নজর দেখতে ভিড় জমাচ্ছেন ক্রেতা ও বিক্রতারা।

জানা যায়, রাতে ভোলার মেঘনা নদীতে ধনিয়া তুলাতুলি মাছঘাট এলাকার জেলে করিম মাঝির জালে ছোট ও মাঝারি আকার ইলিশের সাথে ধরা পরে এই বড় এ মাছটি।

শনিবার সকালে ধনিয়া তুলাতুলি মাছঘাটে নান্নু চেয়ারম্যানের আড়ৎ এ মাছটি ডাকে (নিলামে) তুললে মাছ ব্যবসায়ী মো: আল আমিন চার হাজার ৩০০ টাকায় মাছটি কিনে নেন।

করিম মাঝি বলেন, গতকাল রাতে মেঘনা নদীতে মাছ শিকারে গিয়ে জাল ফেলি। এরপর বৃষ্টি নামে। পরে জাল তোলার সময় অন্য ছোট ও মাঝারি আকারে ১৭টি ইলিশের সাথে এই বড় ইলিশ মাছটিও ধরা পরেছে। পরে অন্য মাছের সাথে ঘাটে বিক্রির জন্য আনা হলে এই মাছটির আলাদা দাম ওঠে চার হাজার ৩০০ টাকা। বাকি মাছগুলো বিক্রি হয় ৯ হাজার টাকা।

এদিকে মাছ ব্যবসায়ী মো: আল আমিন বলেন, মৌসুমে শুরুর দিকে নদীতে কোনো ইলিশ মাছ ছিল না। বড় ইলিশ তো দূরের কথা। এই কয়েক দিন নদীতে মোটামুটি ইলিশের দেখা মিলেছে। এই কয়েক দিনের মধ্যে এটাই সবচেয়ে বড় ইলিশ। মাছটির সর্বোচ্চ দামে ক্রয় করেছেন। এবং এই মাছটি ঢাকায় অধিক লাভে বিক্রি করবেন বলে জানান তিনি।

তুলাতুলি মাছঘাটে মাছ কিনতে আসা সাধারণ ক্রেতা আদিল হোসেন তপু বলেন, মৌসুমে এই প্রথম এত বড় ইলিশ দেখলাম। এ বছর এর আগে এত বড় মাছ দেখা হয়নি। মাছ বড় বিধায় দামটাও চওড়া।

এদিকে ভোলা সদর উপজেলা মৎস্য অফিসার মো: জামাল হোসাইন জানান, এখন ইলিশের মৌসুম চলছে। কিছু দিনের মধ্যেই এরা ডিম ছাড়বে। তাই সাগর থেকে ঝাঁকে ঝাঁকে বড় আকারের রুপালি ইলিশ নদীতে আসতে শুরু করেছে। এই বড় ইলিশ তার প্রমান। এখন জেলেদের জালে প্রচুর ইলিশ ধরা পরছে।