২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা

গোয়ালন্দে মুরগির ফার্মঘর তুলে অসহায় কৃষকের জমি দখল

-

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলায় আদালত ও পুলিশের নিষেধাজ্ঞা উপেক্ষা করে আব্দুল খালেক খন্দকার নামে এক দরিদ্র অসহায় কৃষকের জমিতে জোরপূর্বক মুরগির ফার্মঘর তুলে দখলে নেয়ার অভিযোগ পাওয়া গেছে। প্রতিপক্ষ বকু সরদার ও তার সহযোগীদের ক্ষমতা আর টাকার কাছে অসহায় হয়ে পড়েছেন খালেক খন্দকার ও তার পরিবার। ঘটনাটি উপজেলার দেবগ্রাম ইউনিয়নের তেনাপচা দক্ষিণ কাউলজানি গ্রামের। খালেক ও বকু সরদারের বাড়ি তেনাপচা মৌজার দক্ষিণ কাউলজানি গ্রামে।
অনুসন্ধানে জানা যায়, আব্দুল খালেক ও তার পরিবার ৩০ বছর আগে একই এলাকার মালেক মুন্সী, খালেক মুন্সী ও রোকেয়া বেগমের দখলে থাকা দক্ষিণ কাউলজানি মৌজায় ৩৬ শতাংশ জমি কিনে ভোগদখল করে আসছেন। হঠাৎ তার প্রতিবেশী বকু সরদার, ইসমাইল সরদার, হাসেম সরদার, মোসলেম সরদার বায়নানামা সূত্রে ওই জমির মালিকানা দাবি করে খালেকের বিরুদ্ধে রাজবাড়ী আদালতে মামলা দায়ের করেন। ওই মামলায় আদালত খালেকের পক্ষে রায় দেন। এরপর বকু সরদার গং ওই জমির রেকর্ড সংশোধনের মামলা করেও হেরে যান। একাধিক মামলায় পরাজিত হয়েও অর্থ আর ক্ষমতার দাপটে চলতি বছর ২৪ ফেব্রুয়ারি তিনি জোর করে ওই জমিতে মুরগির ফার্মঘর তুলে দখল নেয়ার চেষ্টা করেন। অবশেষে খালেক কোনো উপায়ন্ত না পেয়ে বকু সরদার ও তার দলবলের বিরুদ্ধে রাজবাড়ী আদালতে মামলা দায়ের করেন। আদালত ৬ ফেব্রুয়ারি ওই জমিতে ১৪৪ ধারা জারি করেন। বিবাদি পক্ষকে আগামী ৩ মে’র মধ্যে আদালতে হাজির হওয়ার দিন ধার্য করা হয়েছে। কিন্তু বকু সরদার ও তার লোকজন আদালত ও থানা পুলিশের আদেশ অমান্য করে মুরগির ফার্ম ঘর তোলার কাজে বাধা দেয়ায় হত্যার হুমকি দেন বলে খালেক ও স্থনীয়রা জানান।
এ বিষয়ে খালেক খন্দকার বলেন, আমি একজন গরিব কৃষক। ৩০ বছর আগে আমি জমি মুন্সীদের কাছ থেকে কিনে চাষাবাদ করে আসছি। জমিটি কেনার কয়েক বছর পর বকু সরদার বায়নানামা সূত্রে মালিকানা দাবি করে আমার বিরুদ্ধে মামলা দেন। ওই মামলায় ব্যর্থ হয়ে তারা রেকর্ড সংশোধনী মামলা দেন। তাতেও তারা ব্যর্থ হন। এ দিকে বার বার পুলিশকে জানিয়ে কোনো প্রতিকার মিলছে না। খালেক কান্নাজড়িত কণ্ঠে বলেন, ‘আমি তাদের ক্ষমতা আর টাকার কাছে অসহায় হয়ে পড়েছি।’
সরেজমিন বকু সরদারের লোকজনকে ওই জমিতে কাজ করতে দেখা যায়। এ সময় আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে কাজ করার বিষয়ে জানতে চাইলে বকু সরদার ও তার ছেলে ওই জমি তাদের দাবি করে বলেন, এ জমি আমাদের, তাই কাজ করছি। এ সময় বকুর ভাই ইসলাম সরদার বলেন, খালেক ওই জমি বিক্রি করতে চাইলে কিনে নিতে রাজি আছি। অন্যথায় রক্তের বন্যা বয়ে গেলেও আমরা জমির দখল ছাড়ব না।
এ বিয়য়ে গোয়ালন্দঘাট থানার ওসি স্বপন কুমার মজুমদার বলেন, আদালতের নির্দেশ বাস্তবায়নের লক্ষ্যে বিরোপূর্র্ণ ওই জমিতে প্রবেশে উভয় পক্ষকে নিষেধাজ্ঞা দিয়ে নোটিশ দেয়া হয়েছে। তবে কোনো পক্ষকে ওই জমিতে কাজ করার প্রমাণ পাওয়া গেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement
মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন

সকল