২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ডিলারদের কারসাজিতে কাহালুতে ইউরিয়া সার সঙ্কট

-

বগুড়ার কাহালু উপজেলায় অসাধু ডিলারদের কারসাজিতে চলতি আমন মৌসুমে সার পাচ্ছেন না কৃষকরা। ডিলারদের দোকানে সার না পেয়ে বিষণœ মনে ফিরে আসতে হচ্ছে তাদেরকে। ডিলারদের ঘরে অল্প কিছু ইউরিয়া সার থাকলেও তা আবার জমাট বাধা। সরকারি মূল্যে এই জমাট বাধা ইউরিয়া সার কিনতে অনেক কৃষক অনীহা প্রকাশ করছেন। তবে কৃষি অফিস বলছে, কাহালুতে সারের পর্যাপ্ত মজুদ রয়েছে, কোনো প্রকার সঙ্কট নেই। দু-এক দিনের মধ্যই ইউরিয়া সার পাবেন কৃষকরা।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কাহালু উপজেলার নয় ইউনিয়ন ও এক পৌরভায় সার সরবারহ নিশ্চিতকরণে ১৩ জন বিসিআইসি ডিলার নিয়োগ দেয়া হয়েছে। তারা হলো মেসার্স বাহার এন্টারপ্রাইজ কাহালু বাজার, মেসার্স জাহাঙ্গীর অ্যান্ড সন্স কাহালু বাজার, মেসার্স গোলাম কিবরিয়া তিন দীঘি হাট, মেসার্স স্টার এন্টারপ্রাইজ আড়োলা বাজার, মেসার্স এশিয়া ট্রেডার্স মুরইল বাজার, মেসার্স বিশ্বাস ট্রেডার্স এরুইল বাজার, মেসার্স হাফিজার ট্রেডার্স জামগ্রাম হাট, মেসার্স কাহালু রাইচ মিল বিবিরপুকুর বাজার, মেসার্স শফিক অ্যান্ড ব্রাদার্স দুর্গাপুর বাজার, মেসার্স এমরান হোসেন শেখাহার বাজার, মেসার্স মাসুমা বেগম দরগাহাট, মেসার্স রহিম ট্রেডার্স বিবিরপুকুর বাজার ও মেসার্স তিন ভাই রাইচ মিল অ্যান্ড বয়লার দরগাহাট। এ ছাড়াও টিএসপি ও অন্যান্য নন ইউরিয়া সার বিক্রির জন্য ২৬ জন বিএডিসি ও ৯০ জন খুচরা ডিলার নিয়োগ দেয়া হয়েছে। এসব ডিলারের এলাকাভিত্তিক কৃষকদের কাছে ইউরিয়া সার বিক্রির নিয়ম থাকলেও তারা তা না করে স্থান পরিবর্তন করে বিভিন্ন ব্যক্তির মাধ্যমে নন ইউরিয়া ও ইউরিয়া সার বিক্রি করছে। তবে বিভিন্ন অনিয়মের অভিযোগে বর্তমানে খুচরা ডিলারদের সার বিক্রির অনুমতি দেয়া হয়নি বলে জানান উপজেলা কৃষি কর্মকর্তা।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, গত আগস্ট মাসে উপজেলায় ১৩ জন ডিলারের মধ্যে ৫৫ মেট্রিক টন করে ইউরিয়া সার বরাদ্দ দেয়া হয়। সারের কৃত্রিম সঙ্কট এড়াতে উপজেলায় আরো ১৬৬ মেট্রিক টন ইউরিয়া বরাদ্দ দেয়া হয়েছে। কৃষকরা এসব ডিলারের কাছ থেকে সরাসরি ইউরিয়া সার কিনবে।
এ ব্যাপারে বিসিআইসি ডিলারদের সাথে কথা হলে তারা বলেন, আমরা সরকার নির্ধারিত দামে ইউরিয়া সার বিক্রি করছি। বিএডিসি ডিলাররা বলেন, ইউরিয়া সারের বরাদ্দ আমাদের নেই। বিসিআইসি ডিলাদের কাছ থেকে ইউরিয়া সার না পাওয়ায় বিক্রি করতে পারছি না।
এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মইনুল হক সরকার বলেন, সারের কোনো সঙ্কট নেই। সার উত্তোলন ও বিতরণে কিছু সমস্যা রয়েছে। এ কারণে কৃত্রিম সঙ্কট দেখা দিয়েছে।


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল