২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মিঠাপুকুরে কর্মসৃজনের শ্রমিকরা আজো পুরো মজুরি পাননি

-

রংপুরের মিঠাপুকুরে কর্মসৃজন কর্মসূচির শ্রমিকরা প্রকল্পের আওতায় কাজ শেষ করেও পুরো মজুরি পাননি। এতে করে শ্রমিকেরা অভাবের তাড়নায় মানবেতর জীবনযাপন করছেন। মাসিমপুর ইউনিয়নের দুই শ্রমিকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় এলাকায় মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।
জানা গেছে, রংপুরের মিঠাপুকুর উপজেলায় চলমান প্রকল্পের আওতায় প্রথম পর্যায়ে উপজেলার ১৭ ইউনিয়নে মোট চার হাজার ১৬৯ জন শ্রমিক দৈনিক ৪০০ টাকা মজুরির ভিত্তিতে ৪০ দিন কাজ করেন। গত দু’মাস আগে প্রকল্পটি শেষ হয়। প্রথম পর্যায়ের কাজের মজুরি বাবদ উপজেলার ১৭ ইউনিয়নের মধ্যে ১৬ ইউনিয়নের শ্রমিকরা পুরো মজুরি বাবদ আট হাজার করে দুই কিস্তিতে মজুরি বাবদ ১৬ হাজার টাকা পান। কিন্তু বালুয়া মাসিমপুর ইউনিয়নের মোট ২১৬ জন শ্রমিক প্রথম কিস্তি বাবদ আট হাজার টাকা করে পান। ওই শ্রমিকরা দ্বিতীয় কিস্তির আট হাজার টাকা আজো পাননি।
এ দিকে কর্মসৃজন কর্মসূচি প্রকল্পে কাজ করেও পুরো মজুরি না পেয়ে খাদ্যাভাবে দিনাতিপাত করছে, তাদের পরিবার। খাদ্যাভাবে বালুয়া মাসিমপুর ইউনিয়নের বেল কোলা গ্রামের মৃত বয়েজ উদ্দীনের ছেলে মিন্টু মিয়া ও একই ইউনিয়নের গাছুয়া পাড়া গ্রামের মৃত সোবান মিয়ার ছেলে সোহরাব হোসেনের মৃত্যু হয়েছে বলে অনেকে ধারণা করছেন। তার পরও দ্বিতীয় পর্যায়ে চলমান কাজে খেয়ে না খেয়ে মিন্টু মিয়ার স্ত্রী হাওয়া বিবি ও সোহরাবের স্ত্রী মালেকা বেগমসহ অনেকেই কাজ করে যাচ্ছেন। কিন্তু এই কাজের ১১ দিন অতিবাহিত হলেও কাজের প্রথম পর্যায়ের পুরো মজুরি তারা এখনো পাননি।
এ বিষয়ে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শাহাজান আলী (শাহজান) বলেন, আমরা তালিকা করে পিআইওকে জমা দিয়েছি। পিআইও বলেন, মজুরি প্রদানের দায়িত্ব আমাদের হাতে নেই।
উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ফাতেমাতুজ জোহরা বলেন, বিলের জন্য ত্রাণ মন্ত্রণালয়ে জানানো হয়েছে। ত্রাণ মন্ত্রণালয় থেকে বলা হয়েছে শ্রমিকদের মজুরির বিল বাংলাদেশ ব্যাংকে পাঠানো হয়েছে।


আরো সংবাদ



premium cement
দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড

সকল