২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মিরসরাইয়ে গ্রামীণ সড়কের গেটবার যেন আতঙ্ক

সঠিক সময়ে পৌঁছাতে পারে না ফায়ার সার্ভিস
-

চট্টগ্রামের মিরসরাইয়ে প্রতিটি গ্রামীণ প্রধান সড়কের মুখে বসানো গেটবার ডেকে আনছে বিপদ। ভারী যানবাহন থেকে সড়ক রক্ষায় স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ এসব গেটবার স্থাপনের পর থেকে ফায়ার সার্ভিসের আগুন নির্বাপক ব্যবস্থা ভেঙে পড়েছে।
ফায়ার সার্ভিসের কর্মকর্তারা বলছেন, উপজেলার প্রায় প্রতিটি গ্রামীণ সড়ক অভিমুখে গেটবার স্থাপন করা হয়েছে। এ কারণে অগ্নিকাণ্ডের ঘটনাস্থলে যেতে তাদের কর্মীদের বিপাকে পড়তে হয়। বেশির ভাগ ক্ষেত্রে ঘটনাস্থলে যেতে সময়ক্ষেপন হয় এবং এতে ক্ষয়ক্ষতি কমানো অসম্ভব হয়ে পড়ে।
সর্বশেষ গত ১৪ জানুয়ারি মধ্যরাতে উপজেলার ওয়াহেদপুর ইউনিয়নের মাইজগাঁও গ্রামের আব্দুল মুনাফ মিয়াজি বাড়িতে অগ্নিকাণ্ডের ঘটনায় তিনটি পরিবার সর্বস্বান্ত হয়ে যায়। এ সময় মিরসরাই ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের কর্মীরা গাড়ি নিয়ে যাওয়ার সময় স্থানীয় নজর আলী ভূঁইয়া সড়কের প্রবেশমুখে গেটবারের জন্য আটকে যায়। এ সময় অন্য সড়ক হয়ে ঘটনাস্থলে পৌঁছাতে প্রায় ১৫ মিনিট বাড়তি সময় লাগে। এতে ফায়ার সার্ভিস কর্মীরা অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতি কমাতে পারেনি।
জানা গেছে, উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনে একটি বড় ডিম্যাক্স ও ডিম্যাক্স বক্স, একটি অগ্নিনির্বাপণ গাড়ি ও একটি অ্যাম্বুলেন্স রয়েছে। অগ্নিনির্বাপণ গাড়িগুলোর আকার বড় হওয়ায় গোলবারের ভেতর দিয়ে যেতে পারে না। উপজেলার ১৬টি ইউনিয়ন ও দু’টি পৌরসভায় প্রায় সময়ই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। বিশেষ করে মহাসড়ক থেকে দূরবর্তী গ্রামগুলোতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে দ্রুত যাওয়া সম্ভব হয় না। ফায়ার সার্ভিস কর্মীরা যাওয়ার আগেই আগুনে সব পুড়ে গেছে। বিগত দুই বছরে উপজেলায় শতাধিক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। অগ্নিকাণ্ডে দুই কোটি টাকার বেশি ক্ষয়ক্ষতি হয়েছে।
মিরসরাই ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের স্টেশন কর্মকর্তা ইমাম হোসেন পাটোয়ারি জানান, অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে আমরা চেষ্টা করি দ্রুততম সময়ে ঘটনাস্থলে পৌঁছাতে। তবে উপজেলার বেশির ভাগ সড়কের মুখে লোহার পাইপ দিয়ে গেটবার স্থাপনের কারণে বিকল্প পথে যেতে হয়। নতুবা গেটবার কেটে তারপর অগ্রসর হতে হয়। এতে সময়ক্ষেপন হয় এবং ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক বেড়ে যায়। সর্বশেষ গত শুক্রবার রাতে স্থানীয় ওয়াহেদপুর ইউনিয়নে একটি অগ্নিকাণ্ডের ঘটনাস্থলে যেতে গেটবারের কারণে ১৫ মিনিট সময় বেশি লাগে। এতে ক্ষয়ক্ষতি কমানো সম্ভব হয়নি।
জানা যায়, ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন নগরীর ফায়ার সার্ভিস স্টেশনগুলোতে সম্প্রতি মিনি পিকআপ সাইজের গাড়ি সরবরাহ করা হয়েছে সরকারিভাবে। যেগুলো নগরীর ছোট ছোট রাস্তা দিয়ে দ্রুত ঘটনাস্থলে যেতে পারে। এসব গাড়ি যদি মিরসরাই ফায়ার স্টেশনে সংযোজন করা হয় তাহলে সড়কের প্রবেশ মুখে গোলবার থাকলেও সেটার নিচ দিয়ে অগ্নিনির্বাপণ গাড়িগুলো নির্বিঘেœ ঘটনাস্থলে যেতে পারবে। এ ছাড়া গ্রামের ছোট সড়ক হয়েও ঘটনাস্থলে পৌঁছানো সহজ হবে।
মিরসরাই উপজেলা প্রকৌশলী মোহাম্মদ কামরুজ্জামান বলেন, বিষয়টি আমাদের নজরে এসেছে। শিগগিরই আমরা এসব গেটবারে লক লাগিয়ে ফায়ার সার্ভিসের কাছে এক সেট চাবি দিয়ে রাখব।
অবশ্য এ বিষয়ে একই রকম বক্তব্য দিয়েছেন মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিনহাজুর রহমান। তিনি বলেন, সড়ক রক্ষার্থে এসব গেটবার দেয়া হয়েছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি গেটবারের উপরের অংশ যাতে সহজে খোলা যায় তাই সেখানে লক লাগানো হবে।

 


আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল