০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


ভৈরবে ঘাটে টোল আদায় নিয়ে চরম উত্তেজনা

-

ভৈরবে পুরাতন মেঘনা ফেরিঘাট এলাকায় ইজারার সীমানা নির্ধারণকে কেন্দ্র করে চারজন ইজারাদারের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। এদিকে একটি ঘাটে চারজন ইজারাদার হওয়ায় প্রত্যেকেই নিজ শক্তি প্রদর্শনে শোডাউন করছেন প্রতিদিন। ফলে যেকোনো সময় সংঘর্ষের আশঙ্কা করছে স্থানীয়রা। ভৈরব পুরাতন মেঘনা ফেরিঘাটে প্রতি বছর চারটি প্রতিষ্ঠান চারভাগে ইজারার ডাক দেয়। বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ ফেরিঘাটের রেলওয়ে মুরিংঘাট, বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ বন্দর জেটিকে কেন্দ্র করে ৫০ গজ পর্যন্ত জেলা পরিষদের পক্ষ থেকে মৎস্য আড়তঘাট এবং ভৈরব-আশুগঞ্জ খেয়াঘাটের ইজারা দেয় চট্টগ্রাাম বিভাগীয় অফিস।
এ বছর রেলওয়ে মুরিংঘাটের ইজারা পান উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক আরমান উল্লাহ। বিআইডব্লিউটিএর জেটি এলাকার ইজারা পান উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শেফাত উল্লাহ, খেয়া পারাপারের ইজারা পান উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক খলিলুর রহমানসহ আশুগঞ্জের অন্য একজন ইজারাদার, জেলা পরিষদের ডাক পান কয়লা ব্যবসায়ী সমিতির সভাপতি মজনু সওদাগর হাসান।
বিপত্তি বাধে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষের সীমানা বৃদ্ধি নিয়ে। নতুন ডাকে তাদের সীমানা ৫০ গজ থেকে বৃদ্ধি করে ৫০০ গজ করায় ইজারাদারদের মাঝে বিরোধ তৈরি হয়েছে। শেফাত উল্লাহ ইজারা পেয়ে তার এলাকা বুঝে নিতে গেলে রেলওয়ের মুরিংঘাট এলাকার ইজারাদার আরমান উল্লাহসহ অন্য ইজারাদারদের সাথে বিরোধ হয়। সেই জটিলতা বর্তমানে উত্তেজনায় রূপ নিয়েছে। বিআইডব্লিউটিএ জেটি ইজারাদার শেফাত উল্লাহ বলেন, বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষের কাছ থেকে ৫০০ গজ জায়গা সরকারি নিয়মে ইজারা পেয়েছি। কর্তৃপক্ষ যে জায়গা নির্ধারণ করে দিয়েছে, আমি সেখান থেকেই টোল আদায় করব।
আশুগঞ্জ-ভৈরব বাজার নদীবন্দর কর্তৃপক্ষের উপপরিচালক শহীদল্লাহ এ বিষয়ে কোনো কথা বলতে অস্বীকৃতি জানান তিনি। তবে তিনি বলেন, নদী ও বন্দর এলাকার বিষয়ে বিআইডব্লিউটিএ ঊধ্বর্তন কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে।
ভৈরব উপজেলা নির্বাহী কর্মকর্তা লুবনা ফারজানা বলেন, একটি লিখিত আবেদন পেয়েছি। বিষয়টি জেলা প্রশাসককে লিখিতভাবে অভিহিত করা হয়েছে। সৃষ্ট সমস্যা সমাধানের জন্য আগামী সোমবার তার কার্যালয়ে সকল ইজাদারসহ কর্তৃপক্ষদের নিয়ে বসবেন।


আরো সংবাদ



premium cement