২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মিরসরাই হাসপাতালে ৮৪ পদ শূন্য

নষ্ট এক্স-রে মেশিন; বিশুদ্ধ পানি সঙ্কট
-

চট্টগ্রামের মিরসরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দীর্ঘ দিন ধরে শূন্য রয়েছে ৮৪টি পদ। এর মধ্যে ১৫ জন বিশেষজ্ঞ চিকিৎসকের পদ এবং তৃতীয় ও চতুর্থ শ্রেণীর ৬৯টি পদ। এতে করে চিকিৎসকরা যেমন চিকিৎসা দিতে সমস্যায় পড়ছেন, তেমনি চিকিৎসা নিতে আসা রোগীরাও পাচ্ছেন না পর্যাপ্ত স্বাস্থ্যসেবা।
বর্তমানে হাসপাতালে যেসব চিকিৎসক পদায়ন আছেন তার মধ্যে সাতজন করোনাকালীন অন্যত্র দায়িত্ব পালন করছেন। এ ছাড়া দুইজন চিকিৎসক মাতৃত্বকালীন ছুটিতে রয়েছেন। উপজেলার প্রায় ছয় লক্ষাধিক মানুষের চিকিৎসার জন্য একমাত্র সরকারি হাসপাতালটি নিজেই যেন অসুস্থ। এ ছাড়া স্বাস্থ্য কমপ্লেক্সে তীব্র সঙ্কট রয়েছে বিশুদ্ধ খাবার পানির। উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ হাসপাতাল চত্বরে গভীর নলকূপ স্থাপন করলেও বর্তমানে তাতে তেমন পানি উঠছে না।
২০১২ সালে নষ্ট হওয়ার পর হাসপাতালে নতুন এক্সরে মেশিন কেনা হয়নি। পুরাতনটা কয়েকবার মেরামত করা হলেও এখন তা আর ব্যবহার হচ্ছে না। অবশ্য উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা দাবি করেছেন এক্সরে মেশিন পুরাতন হলেও তা রাখার কক্ষটি পুরোটাই অনুপযোগী। যে কারণে বারবার ঠিক করার পরেও এক্সরে মেশিন নষ্ট হয়ে যাচ্ছে। এ ছাড়া হাসপাতালে ভবনেরও সঙ্কট রয়েছে।
উপজেলার কাটাছরা ইউনিয়নের খালেদা বেগম বলেন, কয়েকদিন ধরে আমার ছেলের শরীরে এলার্জিজনিত চুলকানি দেখা দেয়। যা তার পুরো শরীরে ছড়িয়ে পড়ে। পরে ডাক্তার দেখানোর জন্য হাসপাতালে গেলে দেখি চর্ম রোগের কোনো ডাক্তার নেই। পরে প্রাইভেট চেম্বারে নিয়ে ছেলেকে ডাক্তার দেখাই।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মিজানুর রহমান বলেন, হাসপাতালে বর্তমানে প্রধান সমস্যা হলো খাবার পানি সঙ্কট। বিশুদ্ধ পানির জন্য গভীর নলকূপ বসানো হলেও এখন সেটাতে পানি উঠতেছে না। হাসপাতালে ভবন সঙ্কটও প্রকট আকার ধারণ করেছে। এসব বিষয়ে জেলা সিভিল সার্জন অফিসে জানানো হয়েছে।


আরো সংবাদ



premium cement