২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ধলেশ্বরীর খনন শুরু : ভাঙন থেকে রক্ষা পাবে ৩ ইউনিয়ন

-

‘একটা কাজের কাজ হইছে। ধলেশ্বরী নদী খনন করছে সরকার। প্রতিবছর মাঘ মাসেই নদী শুকিয়ে যায়। হাইটা হেঁটে হেঁটে মানুষ নদী পার হয়। খনন শেষ হলে নদীভাঙনের হাত থেকে বাঁচবে তিন ইউনিয়নের ২৫ হাজার মানুষ। বন্যার হাত থেকে কৃষকের ফসল বাঁচবে, ঠিক থাকবে প্রকৃতির ভারসাম্য।’ ধলেশ্বরী নদী খনন বা ড্রেজিংয়ের কাজ শুরু হওয়ার পর এভাবেই সাংবাদিকদের কাছে প্রতিক্রিয়া জানালেন মানিকগঞ্জের ঘিওর উপজেলার কুস্তা গ্রামের বয়োবৃদ্ধ কৃষক সোবাহান খান। মানিকগঞ্জের ঘিওর উপজেলার পুরনো ধলেশ্বরী নদীর পুনঃ খননকাজ শুরু হয়েছে। কাজ শেষে হলে নদীর পাশের কুস্তা, শ্রীধরনগর, মাইলাগী, পূর্বপাড়া ও বালিয়াখোড়া এলাকার বিভিন্ন প্রতিষ্ঠান ও হাজার হাজার একর ফসলী জমি ভাঙনের হাত থেকে রক্ষা পাবে।
১৯৮৮ সালের ভয়াবহ বন্যার সময় ভাঙনের পর থেকে এসব এলাকার লোকজনের সাথে ঘিওর-খলসী, বিনোদপুর, চরকাটারী, জিয়নপুর এলাকার লোকজনের সরাসরি যোগাযোগ বন্ধ হয়ে যায়। সব ধরনের নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র আনানেয়ার ক্ষেত্রে চরম দুর্ভোগ নেমে আসে। বিভিন্ন সময় ভাঙন রোধকল্পে ব্যবস্থা নেয়া হলেও বন্যা মৌসুমে এসব এলাকার হাজার হাজার একর জমি, বাড়িঘরসহ সব কিছু নদীতে বিলীন হয়ে গেছে।
মঙ্গলবার বিকেলে মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ও জাতীয় ক্রিকেট বোর্ডের পরিচালক এ এম নাঈমুর রহমান দুর্জয় ঘিওর-কুস্তা এলাকায় পুরনো ধলেশ্বরী নদীর পুনঃ খননকাজ পরিদর্শন করেন। এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের অর্থবিষয়ক সম্পাদক ও শিবালয় উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ আব্দুর রহিম খান, পানি উন্নয়ন বিভাগের নির্বাহী প্রকৌশলী মাঈন উদ্দিন, সংশ্লিষ্ট শাখা কর্মকর্তা সাইফুল ইসলাম, উপবিভাগীয় প্রকৌশলী জাহিদুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল আলিম মিন্টু প্রমুখ।


আরো সংবাদ



premium cement
থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা

সকল