২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

লকডাউনে পর্যুদস্ত দোহারের দোকান মালিকরা

-

ক্ষুধা কোনো রোগ বা সংক্রমণ মানে না। বাড়িতে চাল না থাকলে বা বাচ্চার দুধ কেনার টাকা না থাকলে বোধ করি মারণব্যাধি ক্যান্সারও কাউকে দমাতে পারে না। গতবারের ৩-৪ মাসের লকডাউনে দেনায় দেনায় সর্বস্বান্ত হয়ে পড়েছেন ক্ষুদ্র ব্যবসায়ীরা। বিশেষ করে মার্কেটে যারা দোকান করেন তারা ও তাদের দোকানের কর্মচারীরা গতবার একবারে আর্থিকভাবে পর্যুদস্ত হয়ে পড়েছেন। আর তাই চলমান লকডাউনের মধ্যেও শপিংমলগুলোতে দোকানের একপাশ খোলা রেখে ঈদের বেচাকেনা করছেন ঢাকার দোহার উপজেলার জয়পাড়া বাজারের ব্যবসয়ীরা। এতে করোনার সংক্রমণ বাড়ার আশঙ্কা থাকলেও প্রয়োজনের তাগিদে তা মানছেন না ক্রেতা-বিক্রেতারা।
জানা যায়, লকডাউনের শুরু থেকে ঈদের বেচাকেনার টার্গেট নিয়ে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পোশাকব্যবসায়ীরা তাদের ব্যবসা প্রতিষ্ঠানের এক শাটার খোলা রেখে বেচাবিক্রি করছেন। প্রশাসনের কর্মকর্তা অভিযানে এলে আগেভাগে তা আঁচ করতে পেরে দোকানের শাটার নামিয়ে দোকানের ভিতরেই অবস্থান করেন ক্রেতা ও বিক্রেতারা। প্রত্যেক দোকানের একজন কর্মচারী দোকানের বাইরে অবস্থান নেন এবং দূর থেকে প্রশাসনের গাড়ি দেখা মাত্রই দোকান বন্ধ করে দেন।
সরেজমিন দেখা যায়, গতবারের লকডাউনে বিপর্যস্ত জয়পাড়া বাজারের কাপড় ব্যবসায়ীরা দোকান খোলা রেখে ঈদের বেচাকেনা করছেন। ক্রেতারা মনে করছেন যদি ঈদের আগে লকডাউন উঠিয়ে না দেয় তাহলে আর কেনাকাটা করা যাবে না- তাই তারা লকডাউন অমান্য করে করোনায় মার্কেট করছেন। তবে পোশাকের ব্র্যান্ডের দোকানগুলো বন্ধ দেখা গেছে।
এ বিষয়ে ব্যবসায়ীদের সাথে কথা বললে তারা বলেন, আমরা সাধারণত ঈদের আগে ব্যাংক লোন নিয়ে বিপুল পরিমাণ পোশাক মজুদ করে থাকি। ঈদের বেচাকেনার ওপরই আমাদের সারা বছরের আয় নির্ভর করে। গতবারও করোনার লকডাউনের কারণে আমাদের বিক্রি নানাভাবে ব্যাহত হয়। এবারো লকডাউন শুরু হওয়ায় বিক্রি নেই বললেই চলে। তারপর যদি আমরা একেবারে দোকান খুলতে না পারি তাহলে আমাদের বউ-বাচ্চা নিয়ে না খেয়ে মরতে হবে।
এ ব্যাপারে দোহার উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা কমিশনার ভূমি জ্যোতি বিকাশ চন্দ্র বলেন, আমরা প্রতিদিন বাজার এলাকায় অভিযান অব্যাহত রেখেছি। তারপরও যদি কেউ সরকারি নির্দেশনা অমান্য করে ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখে তাহলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

 


আরো সংবাদ



premium cement
মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি ইতিহাস গড়া জয় পেল পাঞ্জাব

সকল