০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


আত্রাইয়ে গ্রামীণ সড়কে অবৈধ গাড়ির দাপট

-

আধুনিক প্রযুক্তিতে কৃষি জমি চাষাবাদের জন্য একাধিক প্রয়োজনীয়তা থাকায় ট্রলি, ট্রাক্টর, ভুটভুটি কৃষকের কাছে খুবই জনপ্রিয়। কিন্তু বর্তমানে কৃষি কাজে ব্যবহার ছাড়াও গ্রামের গ্রামীণ সড়কে অবাধে চলছে ওই সব যানবাহন। লাইসেন্সবিহীন ও অদক্ষ চালকসহ নানা কারণে এসব যানবাহন ঝুঁকিপূর্ণ।
নওগাঁর আত্রাইয়ের বিভিন্ন সড়কে ট্রলি, ট্রাক্টর ভুটভুটি দিনদিন বেড়েই চলেছে ওই সব অবৈধ যানবাহনের দৌরাত্ম্য। অপর দিকে বেপরোয়া চলাচলের কারণে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা, সড়কে অকালে ঝরছে তাজা প্রাণ। পঙ্গু হচ্ছে অনেকে।
জানা যায়, কৃষি উন্নয়নের লক্ষ্যে এসব মেশিন আমদানি করার সরকারিভাবে অনুমতি দেয়া হয়। এ দিকে বেপরোয়া গতিতে চলায় এক দিকে দুর্ঘটনা অন্য দিকে পরিবেশ ও শব্দ দূষণ। দ্রুত নষ্ট হয় গ্রামীণ রাস্তাঘাট। দূষণে ২০১০ সালে সারা দেশে সব ধরনের ট্রলি চলাচল অবৈধ ঘোষণা করে সরকার এবং ট্রলি আটক করে আইনগত ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। কিন্তু আইনের কোনো তোয়াক্কা না করে প্রশাসনের নজরের সামনেই অবাধ বিচরণ করে লাইসেন্সবিহীন চালক দ্বারা চালিত অবৈধ ভয়ঙ্কর এই গাড়িগুলো। অবৈধ এই যানবাহন বন্ধে এবং সব ড্রাইভারের লাইসেন্স ও গাড়ির ফিটনেস সার্টিফিকেট নিশ্চিতকরণে প্রশাসনের যথাযথ পদক্ষেপ দাবি করেন সচেতন মহল।

 


আরো সংবাদ



premium cement