০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


স্কোয়াশ চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের

স্কোয়াশ চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের -

রাজবাড়ীর বালিয়াকান্দিতে কৃষকদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে বিদেশী সবজি স্কোয়াশ চাষ। সবজিটির ফলন ও বাজারে দাম ভালো হওয়ায় স্থানীয় কৃষকদের দেখাদেখি আশেপাশের এলাকার কৃষকরা এই সবজি চাষে ঝুঁকছেন।
বালিয়াকান্দির জাবরকোল গ্রামের আব্দুস সালাম মণ্ডল জানান, তিনি দীর্ঘদিন দুবাই ছিলেন। সেখানে স্কোয়াশ খুবই জনপ্রিয় একটি সবজি। দুই বছর আগে বাংলাদেশে ফেরার সময় ২৭৫ টাকায় এক প্যাকেট স্কোয়াশের বীজ নিয়ে আসেন। পরিবারের সদস্যদের নিয়ে আলু ক্ষেতের মধ্যে কুমড়ার বীজের পাশাপাশি স্কোয়াশের বীজ রোপণ করেন।
প্রথম দিকে শখের বশে স্কোয়াশ চাষ শুরু করলেও তিনি এখন বাণিজ্যিকভাবে আবাদ করছেন। বিক্রি নিয়ে প্রথম দিকে কিছুটা চিন্তা থাকলেও এখন বাজারে বিক্রি করতে কোনো সমস্যা হচ্ছে না। সবাই এখন স্বোয়াশ চেনে ও পছন্দ করে। সবজিটি নিয়ে এখন আর বাজারে বসে থাকতে হয় না। প্রতিটি স্কোয়াশ বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা দরে। তিনি আরো বলেন, স্কোয়াশ সবজি, ভাজি ও সালাদসহ বিভিন্ন প্রক্রিয়ায় খাওয়া যায়। এর স্বাদ অনেকটা লাউয়ের মতো। তবে গাছে ধরার এক সপ্তাহের মধ্যে খেলে খুব ভালো স্বাদ পাওয়া যায়। বেশিদিন রাখলে এর ভিতরে বীজ হয়ে যায়। তাতে এর স্বাদ অনেকাংশে নষ্ট হয়ে যায়। তার স্কোয়াশ চাষের সাফল্য দেখে স্থানীয় কৃষকরা আগ্রহী হয়ে উঠছেন বলে জানান তিনি।
সালাম মণ্ডল বলেন, আমি প্রথমে ১০ শতাংশ জমিতে সমন্বিত চাষের মধ্যেই স্কোয়াশ চাষ করি। তাতে প্রায় ৩০-৩৫ হাজার টাকার স্কোয়াশ বিক্রি করেছি।
বালিয়াকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা সাখাওয়াত হোসেন বলেন, স্কোয়াশ এ অঞ্চলে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। বাজারে চাহিদা থাকায় কৃষকরা এর চাষে ঝুঁকছেন। এটা এখানকার আবহাওয়ার উপযোগী একটি সবজি। আমরা স্কোয়াশ চাষের জন্য কৃষকদের সরকার প্রদত্ত সব সুবিধা দেবো।


আরো সংবাদ



premium cement