২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মধুতে স্বাবলম্বী

-

ঢাকার ধামরাই উপজেলার সদর ইউনিয়ন পরিষদের ৭ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য ইকুরিয়া গ্রামের আবু তাহের মধু সংগ্রহ করে স্বাবলম্বী হয়েছেন। প্রায় ১৮ বছর ধরে মধু সংগ্রহের কাজ তাকে এলাকায় জনপ্রিয়তা এনে দিয়েছে।
সূত্র জানায়, ২০১৫ সালে তিনি ধামরাই সদর ইউনিয়ন থেকে ইউপি সদস্য নির্বাচিত হলেও এলাকাবাসী তাকে এখন ‘মধু তাহের’ বলেই চেনে। ধামরাই উপজেলার বিভিন্ন বিলে শুধুই হলুদ ফুলের বিস্তৃত সরিষাক্ষেত। প্রতি বছরের মতো এবারো ধামরাইয়ে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা দেখছে উপজেলা কৃষি বিভাগ। তারা জানান, উপজেলায় সরিষাক্ষেতে ২০-২৫ জন মৌচাষি ও এনজিও ২০-৩০ দিন ধরে সদর, ভাড়ারিয়া, মহিশাষী, বেলিশ্বর ও কুল্লা ইউনিয়নে মৌ-বাক্স বসিয়ে মধু সংগ্রহ করছে। কয়েক কোটি টাকার মধু সংগ্রহ করে বহু বেকার যুবক স্বাবলম্বীও হয়েছেন।
ধামরাইয়ের ইকুরিয়া গ্রামের আবু তাহের জানান, এইচএসসি পাস করার পর কোনো চাকরি না পেয়ে ২০০০ সালে সাতক্ষীরা এলাকার আফজাল হোসেন নামের এক ব্যক্তিকে তার গ্রামে সরিষাক্ষেতে মধু সংগ্রহ করতে দেখে উদ্বুদ্ধ হন। তিনি ২০০০ সালে জাতীয় যুব উন্নয়ন ও ২০০২ সালে বিসিক থেকে তিন মাসের প্রশিক্ষণ নিয়ে প্রথমে চার হাজার টাকা দিয়ে চারটি বক্সসহ মৌমাছি কিনেন। পরে মৌচাষ লাভজনক বলে এ পেশা ছেড়ে অন্য কোনো পেশায় যাননি। প্রতি বছরের মতো এবারো গত ২০-৩০ দিন ধরে নিজ এলাকায় ইকুরিয়া গ্রামে সরিষাক্ষেত থেকে মধু সংগ্রহ করছেন। এখন তার খামারে ১৬১টি মৌ-বক্স রয়েছে। এ থেকে মধু বিক্রি হবে ১২ থেকে ১৫ লাখ টাকার। ধামরাইয়ের পর মধু সংগ্রহ করতে যাবেন গাজীপুর, সিরাজগঞ্জ ও সুন্দরবনে। বছরের ছয় মাসই বিভিন্ন এলাকায় মধু সংগ্রহ করতে যাযাবরের মতো ঘুরতে হয় তাকে।
ধামরাই উপজেলা কৃষি কর্মকর্তা আরিফুল হাসান বলেন, প্রতি বছরের মতো এবারো দেশের বিভিন্ন স্থান থেকে মৌচাষিরা ধামরাইয়ের সরিষাক্ষেত থেকে শত শত মণ মধু সংগ্রহ করে লাখ লাখ টাকা উপার্জন করছেন। আর মৌমাছি দিয়ে সরিষাক্ষেত থেকে মধু সংগ্রহ করলে সরিষার ফলনও ভালো হয়।

 


আরো সংবাদ



premium cement
এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি

সকল