২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

রাজিবপুরে ড্রেজারে বালু উত্তোলন হুমকিতে তীরবর্তী এলাকা

রাজিবপুরে ড্রেজারে বালু উত্তোলন হুমকিতে তীরবর্তী এলাকা -

যেনতেন ড্রেজার মেশিনে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে হুমকির মুখে পড়েছে কুড়িগ্রামের রাজিবপুর উপজেলার নদী-তীরবর্তী গ্রামগুলো। স্থানীয় কতিপয় প্রভাবশালী বালুর এমন সব ব্যবসা করলেও প্রশাসন নীরব ভূমিকায় রয়েছে বলে অভিযোগ করেছেন এলাকাবাসী।
স্থানীয় সূত্র জানায়, কুড়িগ্রামের রাজিবপুর উপজেলার ব্রহ্মপুত্র, জিঞ্জিরাম এবং সোনাভরি নদীতে অন্তত ৩০টি ড্রেজার অবৈধভাবে বালু উত্তোলন করছে। বসতভিটা, রাস্তা, ব্লক তৈরি, স্কুল মাঠ ভরাটের জন্য ট্রাক্টর দিয়ে বিভিন্ন জায়গায় বিক্রি হচ্ছে সেসব বালু। এতে উপজেলার অনেক নদীতে অসময়ে ভাঙন দেখা দিয়েছে। নদী-তীরবর্তী মোহনগঞ্জ, চর নেওয়াজী, কোদালকাটি, বাউলপাড়া, বালিয়ামারী, রাজিবপুর মুন্সিপাড়াসহ বেশ কয়েকটি গ্রাম ভাঙনের হুমকিতে রয়েছে।
অভিযুক্ত মোহনগঞ্জ ইউনিয়নের শামীম হোসেন জানান, রাজিবপুর উপজেলা আওয়ামী লীগ সভাপতি আব্দুল হাই সরকার আমাকে অনুমতি দিয়েছেন এবং তা আনুষ্ঠানিকভাবে উদ্বোধনও করে দিয়েছেন।
নাম প্রকাশ না করার শর্তে সংশ্লিষ্ট একাধিক ব্যক্তি জানিয়েছেন, উজ্জ্বল হোসেন নামের এক ড্রেজার মেশিন মালিক ডাকাত দলের সদস্য। কেউ ড্রেজার সম্পর্কে কথা বলতে গেলে হুমকি দেয়।
ড্রেজার মালিক মতিউর রহমান বলেন, প্রশাসনকে প্রতি মাসে ২ হাজার করে টাকা দিতে হয়। টাকা দিলে সব চলে।
উপজেলা আওয়ামী লীগ সভাপতি আব্দুল হাই সরকারের কাছে জানতে চাইলে তিনি বলেন, আনুষ্ঠানিকভাবে আমি উদ্বোধন করিনি। তবে আমার একটি ড্রেজার মেশিন আছে যা সরকারি রাস্তার কাজে এবং পানি উন্নয়ন বোর্ডের ব্লক তৈরির কাজের জন্য বালু উত্তোলন করা হচ্ছে।
রাজিবপুর উপজেলা কমিশনার গোলাম ফেরদৌস জানান, আমি ড্রেজার মেশিন চালানোর কোনো অনুমতি দেইনি। কয়েক দিন আগে মোহনগঞ্জ ইউনিয়ন সহকারী কর্মকর্তা খালেকুজ্জামানকে পাঠিয়ে অবৈধ ড্রেজার বন্ধ করেছি। কাজের চাপে ওই এলাকায় যাওয়া হয়নি। তবে আমি দ্রুত এ ব্যাপারে পদক্ষেপ নেব।
চলতি মাসের প্রথম সপ্তাহে কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুল ইসলাম নদী শাসনের কাজ পরিদর্শনে এসে কয়েকটি ড্রেজার জব্ধ করেন। পানি উন্নয়ন বোর্ডের এ নির্বাহী কর্মকর্তা জানান, কোনো ড্রেজার মেশিনের অনুমতি আমার দেয়া নেই। নাম ব্যবহার করে কেউ মেশিন চালালে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement

সকল