২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ভালুকায় কোটি টাকার বনভূমি দখলে নিয়ে বহুতল ভবন

-

ময়মনসিংহের ভালুকা উপজেলার শিল্পাঞ্চল হবিরবাড়ি এলাকায় কোটি টাকা মূল্যের বনভূমি জবরদখল করে একাধিক বহুতল ভবন নির্মাণের অভিযোগ উঠেছে। স্থানীয় বন বিভাগের রহস্যজনক নীরবতায় বেহাত হয়ে যাচ্ছে সংরক্ষিত বনাঞ্চল।
সরেজমিন উপজেলার বেশ কয়েকটি এলাকা ঘুরে ও স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, হবিরবাড়ি মৌজার ১৮৫ নম্বর দাগে মাহাবুব আলম নামে এক ব্যক্তি ১০ শতাংশ বনভূমি দখল করে পাঁচতলা ভবন নির্মাণ করছেন। এ ছাড়াও একই দাগে সাইদুর রহমান ও হাবিবুর রহমান একই কায়দায় বহুতল ভবন নির্মাণ করছেন। তা ছাড়া সিডস্টোর মধ্যবাজার বন বিজ্ঞপ্তিত ৯ নম্বর দাগে একাধিক বহুতল ভবন নির্মাণকাজ চলছে। জমির সীমানা নির্ধারণ বা ডিমারগেশন না থাকলেও বনের জমিতে কিভাবে বহুতল ভবন নির্মাণ করা হচ্ছে বাড়ির মালিকদের এমন প্রশ্নে তারা বলেন, স্থানীয় বন বিভাগকে ম্যানেজ করেই এসব বহুতল ভবন নির্মাণ করা হচ্ছে।
এলাকাবাসীর অভিযোগ, রেঞ্জ কর্মকর্তা মোজাম্মেল হোসেন ও বিট অফিসার মোহাম্মদ দেওয়ান আলী ভালুকা রেঞ্জে দায়িত্বে আসার পর থেকে হবিরবাড়িতে বনভূমি দখল চলছে। মালি জীবন বাবুর মাধ্যমে বিট কর্মকর্তা সার্বিক খবরাখবর নিয়ে ভবন মালিকদের সাথে যোগসাজশ করে তারা মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছেন বলেও স্থানীয়রা জানান। তাই প্রকৃত ঘটনা তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন সচেতন মহল।
এ ব্যাপারে ভালুকা রেঞ্জের হবিরবাড়ি বিট কর্মকর্তা মোহাম্মদ দেওয়ান আলী জানান, ১৮৫ নম্বর দাগে মাহবুব আলম নামে জনৈক ব্যক্তি এক বছর আগে ঘর নির্মাণ শুরু করেছেন। কাজ শুরুর পর তিনি এই বিটে যোগদান করেছেন। খোঁজ নিয়ে দেখছেন যদি ঘর নির্মাণ চলমান থাকে এবং জমিটি বনসংশ্লিষ্ট হয়, তবে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।


আরো সংবাদ



premium cement
ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস

সকল