২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


ভালুকায় দরিদ্র কৃষকের দেড় হাজার কলাগাছ নিধন

ভালুকায় দুর্বৃত্তদের কেটে ফেলা কলার বাগান : নয়া দিগন্ত -

ময়মনসিংহের ভালুকায় প্রতিপক্ষরা এক কৃষকের ছোট-বড় প্রায় দেড় সহস্রাধিক কলাগাছ কেটে ফেলেছে বলে অভিযোগ উঠেছে। ঘটনাটি ঘটেছে বুধবার সকালে উপজেলার কাচিনা ইউনিয়নের কাদিগড় গনকা বাজার এলাকায়।
ক্ষতিগ্রস্ত কৃষক ও স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার কাচিনা ইউনিয়নের কাদিগড় গনকা বাজার এলাকার মৃত আব্দুর রহমানের ছেলে মোস্তফা কামাল এক একর জমিতে কলাবাগান করেন। ১২ আগস্ট বুধবার সকালে প্রতিপক্ষরা তার বাগানের প্রায় দেড় সহস্রাধিক ছোট-বড় কলাগাছ কেটে ফেলেছে।
কৃষক মোস্তফা কামালের মা রুপজান জানান, বুধবার সকালে প্রায় এক কিলোমিটার দূর থেকে এসে কাদিগড় গ্রামের প্রভাবশালী রইছ উদ্দিন খান, শাহ আলম খান, ফজলুল হক খানসহ সাত-আটজন সশস্ত্র লোক তার ছেলের বাগানে এসে ছোট-বড় অসংখ্য কলাগাছ কেটে নষ্ট করে। এতে তার ছেলের কয়েক লাখ টাকার ক্ষতি হয়েছে।
ক্ষতিগ্রস্ত মোস্তফা জানান, এনজিও সংস্থা আসপাডা থেকে ৪০ হাজার টাকা লোন নিয়ে ও দিনমজুরিসহ বিভিন্নভাবে অর্থ সংগ্রহ করে তিনি কলাবাগানটি করেছেন। বাগানের গাছগুলো কেটে ফেলায় তিনি এখন সর্বস্বান্ত হয়ে পড়েছেন।
এ ব্যাপারে অভিযুক্ত রইছ উদ্দিন খান জানান, ওই জমি তাদের কাছ থেকে এক বছর মেয়াদে বর্গা নিয়ে তাদেরই রায়ত মোস্তফা কামাল কলাবাগান করেছেন। মেয়াদ শেষ হওয়া সত্ত্বেও জমি খালি না করায় তারা কলার চারাগুলো কেটে ফেলেছেন, তবে বড় গাছ তারা কাটেননি।


আরো সংবাদ



premium cement