২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

টিকটকের বিরুদ্ধে 'কঠোর' পদক্ষেপ গ্রহণের দাবি অস্ট্রেলিয়ায়

টিকটকের বিরুদ্ধে 'কঠোর' পদক্ষেপ গ্রহণের দাবি অস্ট্রেলিয়ায় - ফাইল ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসে শিগগিরই টিকটক নিষিদ্ধ করার আইন পাস হওয়ার 'সমূহ সম্ভাবনা' থাকার প্রেক্ষাপটে অস্ট্রেলিয়াও একই পদক্ষেপ গ্রহণ করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের হাউস এনার্জি অ্যান্ড কমার্স কমিটি বৃহস্পতিবার ৫০-০ ভোটে বিলটির পক্ষে ভোট দিয়েছে। এই বিলটি পাস হলে মার্কিন অ্যাপ স্টোর থেকে টিকটক নিষিদ্ধ করা হবে যদি না প্লাটফর্মটি ১৬৫ দিনের মধ্যে এর প্যারেন্ট কোম্পানি বাইটড্যান্স থেকে তার বিনিয়োগ সরিয়ে না নেয়।

এখন পর্যন্ত টিকটকের ব্যাপারে এটিই সবচেয়ে তাৎপর্যপূর্ণ এবং আগ্রাসী আইনি প্রদক্ষেপ। আর আইনটি পাস হলে অ্যাপসটির ১৭০ মিলিয়ন মার্কিন ব্যবহারকারীর ওপর প্রভাব ফেলবে।

এখন অস্ট্রেলিয়া জনপ্রিয় এই সামাজিক মিডিয়া অ্যাপটির ব্যাপারে কী সিদ্ধান্ত নেয়, তা দেখার বিষয়।

কোয়ালিশনের সাইবারসিকিউরিটি মুখপাত্র জেমস প্যাটারসন দীর্ঘ দিন ধরেই বিদেশী হস্তক্ষেপ এবং সেন্সরশিপ নিয়ে উদ্বেগ প্রকাশ করে অস্ট্রেলিয়ায় অ্যাপটির বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করার জন্য লড়াই করছে।

তিনি বলেন, এখন অস্ট্রেলিয়ার দায়িত্ব পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা নিয়ে।

অ্যাপটি নিজে চীনভিত্তিক নয়। তবে এর প্যারেন্ট কোম্পানি বাইটড্যান্স আংশিকভাবে চীনা কোম্পানি। ফলে তা চীনা নিরাপত্তা আইনের আওতাধীন।

এক্ষেত্রে বিশেষ যে উদ্বেগটি দেখা দিয়েছে তা হলো ডাটা অবশ্যই অনুরোধ করা হলে চীনা সরকারের কাছে হস্তান্তর করা হবে।

গত বছর অস্ট্রেলিয়া সরকার সকল সরকারি ডিভাইজ থেকে অ্যাপটি নিষিদ্ধ করে। তবে সিনেটর প্যাটারসন বলেন, সরকারকে আরো পদক্ষেপ গ্রহণ করতে হবে।

সূত্র : নিউজ


আরো সংবাদ



premium cement