২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

দাবানলে অস্ট্রেলিয়ার সাড়ে ৩০০ কোটি ডলারের ক্ষতি

- সংগৃহীত

ধ্বংসাত্মক দাবানলে অস্ট্রেলিয়ার সাড়ে তিন শ’ কোটি ডলাররে ক্ষতি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে অস্ট্রেলিয়ার ওয়েস্টপ্যাক ব্যাংক। পাশাপাশি দেশটির মোট জিডিপির শূন্য দশমিক ২ থেকে শূন্য দশমিক ৫ শতাংশ কমতে পারে এই দাবানলের কারণে। চলমান দাবানলে ক্ষতি হয়েছে দেশটির পর্যটন ও কৃষিখাতে।

দাবানল শুরুর পর থেকে এখন পর্যন্ত ১০ হাজার ৫০০ ইন্স্যুরেন্সের আওতায় ৯৩ কোটি অস্ট্রেলিয়ান ডলারের ক্ষতিপূরণ দেয়া হয়েছে। এর আগে ২০০৯ সালে ব্ল্যাক স্যাটারডে হিসেবে পরিচিত ভিক্টোরিয়া অঙ্গরাজ্যের দাবানলে প্রাণ গেছে ১৭০ জনের। চার লাখ হেক্টর জমি পুড়ে গেছে।

এরপর কুইন্সল্যান্ডের ২০১০-১১ সালের বন্যায় ক্ষয়ক্ষতির পরিমাণ ৬৪০ কোটি অস্ট্রেলিয়ান ডলার। সূত্র : এএফপি।


আরো সংবাদ



premium cement
‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫ চৌগাছায় সিদ কেটে স্বর্ণের দোকানে চুরি

সকল