৩১ অক্টোবর ২০২০

দাবানলে অস্ট্রেলিয়ার সাড়ে ৩০০ কোটি ডলারের ক্ষতি


ধ্বংসাত্মক দাবানলে অস্ট্রেলিয়ার সাড়ে তিন শ’ কোটি ডলাররে ক্ষতি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে অস্ট্রেলিয়ার ওয়েস্টপ্যাক ব্যাংক। পাশাপাশি দেশটির মোট জিডিপির শূন্য দশমিক ২ থেকে শূন্য দশমিক ৫ শতাংশ কমতে পারে এই দাবানলের কারণে। চলমান দাবানলে ক্ষতি হয়েছে দেশটির পর্যটন ও কৃষিখাতে।

দাবানল শুরুর পর থেকে এখন পর্যন্ত ১০ হাজার ৫০০ ইন্স্যুরেন্সের আওতায় ৯৩ কোটি অস্ট্রেলিয়ান ডলারের ক্ষতিপূরণ দেয়া হয়েছে। এর আগে ২০০৯ সালে ব্ল্যাক স্যাটারডে হিসেবে পরিচিত ভিক্টোরিয়া অঙ্গরাজ্যের দাবানলে প্রাণ গেছে ১৭০ জনের। চার লাখ হেক্টর জমি পুড়ে গেছে।

এরপর কুইন্সল্যান্ডের ২০১০-১১ সালের বন্যায় ক্ষয়ক্ষতির পরিমাণ ৬৪০ কোটি অস্ট্রেলিয়ান ডলার। সূত্র : এএফপি।


আরো সংবাদ

অফিসে ধর্মীয় পোশাক, নোটিশ প্রত্যাহার করে দুঃখ প্রকাশ (১৪৮৮৫)ফরাসিদের শাস্তি দেয়ার অধিকার মুসলমানদের রয়েছে : মাহাথির (১৪৫১৩)নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ (১০৮৫৫)ভারতের ম্যাপ থেকে কাশ্মির বাদ দিল সৌদি আরব (৯৪৯৪)রংপুরের জুয়েলকে যে অভিযোগে হত্যা করা হয়েছে তা মানতে রাজি নয় স্বজনরা (৯৩৩৯)বঙ্গোপসাগরে ভারতের মিসাইলের আঘাতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত জাহাজ (৮০৭৫)ফ্রান্সে মহানবীকে (সা.) অবমাননার প্রতিবাদে বিক্ষোভ (৫৮৫২)ফরাসি যুবকদের উদ্দেশে বক্তব্য দেয়ায় ইরানের সর্বোচ্চ নেতার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ (৫৮৪৮)আর্মেনিয়ার দুটি যুদ্ধবিমান ধ্বংস করলো আজারবাইজান (৪৪৩৯)নবাব সলিমুল্লাহর নাতি পরিচয়ে কোটি কোটি টাকা আত্মসাৎ (৩৯৬৬)