০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি

ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি - ফাইল ছবি

ভারত শুক্রবার ব্রহ্মস সুপারসোনিক ক্রুজ মিসাইল পাঠিয়েছে ফিলিপাইনে। গত ২০২২ সালে দুই দেশের মধ্য়ে চুক্তি সম্পাদিত হয়েছিল। সব মিলিয়ে ৩৭৫ মিলিয়ন মার্কিন ডলারের চুক্তি।

এই চুক্তি মোতাবেক ব্রহ্মস অ্যারোস্পেস প্রাইভেট লিমিটেড এই মিসাইল পাঠানো হয় ফিলিপাইনে। ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি এই সংস্থা। তাদের মাধ্যমেই এই উদ্যোগ।

এই চুক্তির অঙ্গ হিসেবে এই মিসাইল চালানোর জন্য প্রশিক্ষণও দেয়া হবে। সেখানকার বাছাই করা সেনাসদস্যদের এই প্রশিক্ষণ দেয়া হবে।

দুটি মিসাইল লঞ্চার, একটি রাডার ইউনিট, একটি কমান্ড ও কন্ট্রোল সেন্টার থাকছে এই প্যাকেজে। সাবমেরিন, জাহাজ, বিমান, মাটি থেকে এই মিসাইল উৎক্ষেপণ করা যায়। ১০ সেকেন্ডের মধ্য়ে এই সুপারসোনিক মিসাইল ছাড়া যায়।

উল্লেখ্য, ২০২২ সালের ১৪ জানুয়ারি ফিলিপিনসের প্রতিরক্ষা সচিব ডেলফিন লোরেঞ্জানা ভারতের ‘নোটিস অফ অ্যাওয়ার্ড’ (বিক্রির সম্মতি পত্র) সই করেন। এদিকে ভারত-ফিলিপাইনের এই চুক্তিতে একেবারে খুশি নয় চীন। ব্রহ্মস আদতে একটি অ্যান্টি-শিপ মিসাইল সিস্টেম। ফিলিপাইনে নৌবাহিনীর হাতে এই মিসাইলগুলো যাচ্ছে বলে জানা গেছে। দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের আগ্রাসনের মধ্যে ফিলিপাইনের কাছে এই মিসাইলগুলো গুরুত্বপূর্ণ হতে চলেছে।

ফিলিপিনো নৌবাহিনীর একটি প্রতিনিধি দল মিসাইল কেনার প্রক্রিয়ার অংশ হিসেবে গতবছর ডিসেম্বরেই হায়দরাবাদে ব্রহ্মোস অ্যারোস্পেসের উৎপাদন ইউনিট পরিদর্শন করে।
সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement