০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


ইন্দোনেশিয়ায় ধেয়ে আসছে ভয়ঙ্কর এক সুনামি!

ইন্দোনেশিয়ায় ধেয়ে আসছে ভয়ঙ্কর এক সুনামি! - ফাইল ছবি

সক্রিয় আগ্নেয়গিরির উপর বসে আছে! ভয়ঙ্কর ভৌগোলিক এক অবস্থান। ফলে সেখানে আগ্নেয় পর্বতের উদগীরণ এবং তার জেরে প্রাকৃতিক কোনো অঘটন সেখানে প্রায় নিয়মে পর্যবসিত। আর এরই মধ্যে ইন্দোনেশিয়ায় জারি হয়েছে সুনামি সতর্কতা। ইন্দোনেশিয়ার রুনাগ পর্বতে উদগীরণ ঘটেছে। তার জেরেই এই সুনামি সতর্কতা জারি হয়েছে। সে দেশের সরকারি নির্দেশে স্থানীয় প্রায় ১২ হাজার মানুষকে রাতারাতি তাদের ভিটে-মাটি এলাকা ছেড়ে চলে যেতে হচ্ছে!

গত ২৪ ঘণ্টায় সুলাওয়েসি আইল্যান্ডের উত্তর দিকের আগ্নেয়গিরিতে অন্তত পাঁচটি বড় মাপের উদগীরণ ঘটেছে। ইন্দোনেশিয়ার 'সেন্টার ফর ভলক্যানোলজি অ্যান্ড জিওলজিক্যাল ডিজাস্টার মিটিগেশন' এই তথ্য নিশ্চিত করেছে। এই খবর পাওয়ার পরেই প্রায় হাজারখানেক স্থানীয় বাসিন্দা ঘর ছাড়েন।

ইন্দোনেশিয়া প্রায় ১২০টি সক্রিয় আগ্নেয়গিরির ওপর বসে আছে! প্রশান্ত মহাসাগরে যে 'রিং অফ ফায়ার' আছে, তার ওপরেই অবস্থিত ইন্দোনেশিয়া। 'রিং অফ ফায়ার'টি ঘোড়ার নালের মতো আকারের একটি এলাকা, আসলে একটা চ্যুতি, যেটির পোশাকি নাম 'সিসমিক ফল্ট লাইন'। এটি ভূমিকম্পপ্রবণ একটি অঞ্চল।

ইন্দোনেশিয়া কর্তৃপক্ষ সুনামি সতর্কতা জারি করেছে। বলা হয়েছে, সক্রিয় এলাকা থেকে অন্তত ৬ কিলোমিটার দূরে থাকতে হবে সকলকে। ছয় ঘণ্টার এক নৌকাযাত্রার মাধ্যমে সকলকে মানাদো নামের এক জায়গায় নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।

এর আগে ২০১৮ সালে ইন্দোনেশিয়ার আনাক ক্রাকাতৌ আগ্নেয়গিরিতে বিস্ফোরণ ঘটে এবং তার জেরে সুমাত্রা ও জাভার উপকূলে ধেয়ে আসে এক ভয়াবহ সুনামি। তার জেরে অন্তত ৪০৩ মানুষ মারা যান।
সূত্র : জি নিউজ


আরো সংবাদ



premium cement