৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও ভারতের নির্বাচনে বিঘ্ন ঘটাতে এআই ব্যবহার করবে চীন!

যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও ভারতের নির্বাচনে বিঘ্ন ঘটাতে এআই ব্যবহার করবে চীন! - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া এবং ভারতের নির্বাচনে বিঘ্ন ঘটাতে চীন চলতি বছর কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করার চেষ্টা করবে বলে মাইক্রোসফট হুঁশিয়ারি উচ্চারণ করেছে। প্রতিষ্ঠানটি আরো জানায়, চীন এ নিয়ে তাইওয়ানের নির্বাচনে পরীক্ষাও সম্পন্ন করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের এই টেক প্রতিষ্ঠানটি শুক্রবার প্রকাশিত তাদের গোয়েন্দা দলের প্রতিবেদনে জানায়, চীনা রাষ্ট্রীয় সমর্থনপুষ্ট সাইবার গ্রুপগুলো ২০২৪ সালের গুরুত্বপূর্ণ নির্বাচনগুলোকে টার্গেট করবে। এতে উত্তর কোরিয়াও সম্পৃক্ত থাকতে পারে।

প্রতিবেদনে বলা হয় যে ভারত, দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের জনসাধারণ নির্বাচনে যাওয়ায় আমরা সম্ভবত চীনা সাইবার ও প্রভাবশালী অ্যাক্টরদের দেখতে পাবো। আর কিছু মাত্রায় উত্তর কোরিয়ার সাইবার অ্যাক্টরদেরও দেখতে পাবো। তারা একসাথে এসব নির্বাচনে কাজ করতে পারে।

মাইক্রোসফট জানায়, চীন 'ন্যূনতম' যা করবে, তা হলো সামাজিক মাধ্যমের মাধ্যমে এআই-সৃষ্ট কনন্টেন্ট সৃষ্টি ও ডিস্ট্রিবিউশন, যা এসব গুরুত্বপূর্ণ নির্বাচনে তাদের অবস্থানকে ভালো জায়গায় রাখবে।

মাইক্রোসফট জানায়, এআই-সৃষ্ট কনটেন্টের প্রভাব কম, তবে এটি পরিবর্তন করতে পারে।

প্রতিষ্ঠানটি জানায়, চীন ইতোমধ্যেই জানুয়ারিতে অনুষ্ঠিত তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে এআইয়ের মাধ্যমে ভুল তথ্য প্রচারের চেষ্টা চালিয়েছে।

সূত্র ; গার্ডিয়ান


আরো সংবাদ



premium cement