২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

হংকংয়ে নতুন আইন : 'সতর্ক' থাকার আহ্বান তাইওয়ানিদের

হংকংয়ে নতুন আইন : 'সতর্ক' থাকার আহ্বান তাইওয়ানিদের - ফাইল ছবি

হংকংয়ে নতুন জাতীয় নিরাপত্তা আইন পাস হওয়ার প্রেক্ষাপটে তাইওয়ানের নাগরিকদেরকে হংকং সফরে 'সতর্ক' থাকার আহ্বান জানানো হয়েছে। বেইজিংয়ের সমর্থিত আইনসভা ওই আইন পাস করার দু'দিন পর তাইওয়ান এই আহ্বান জানালো।

বেসিক ল আর্টিক্যাল ২৩ নামে পরিচিত হংকংয়ের ওই আইনে রাষ্ট্রদ্রোহ, বিদ্রোহ, রাষ্ট্রীয় গোপন তথ্য চুরি ইত্যাদি অভিযোগের শাস্তির কথা বলা হয়েছে। এই আইনের আওতায় আটক ব্যক্তির বিচার রুদ্ধদ্বারভাবেও করা যাবে বলে আইনে বলা হয়েছে।

ওই আইনে রাষ্ট্রদ্রোহ ও বিদ্রোহের জন্য যাবজ্জীবন এবং গুপ্তচরবৃত্তির জন্য ২০ বছরের কারাদণ্ডের ব্যবস্থা রাখা হয়েছে।

তাইওয়ানের কর্মকর্তা সাই বলেন, এই তথাকথিত অবৈধ তৎপরতা 'অস্পষ্টভাবে সংজ্ঞায়িত' করা হয়েছে।

তিনি বলেন, চীনের রাজনীতি কিংবা অর্থনীতি নিয়ে সামাজিক মাধ্যমে সমালোচনামূলক যেকোনো কিছু পোস্ট করা তাইওয়ানি নাগরিকদের হংকংয়ে প্রবেশের সময় অবশ্যই সতর্ক হতে হবে। কারণ, ওইসব পোস্টও নতুন আইনের আওতায় শাস্তিযোগ্য অপরাধ।

এদিকে তাইওয়ানের প্রেসিডেন্টের অফিস জানিয়েছে, আইনের ফলে হংকংবাসীর এবং সেখানকার বিদেশীদের নিরাপত্তা এবং স্বাধীনতা হুমকির মুখে পড়েছে।

প্রেসিডেন্টের অফিসের মুখপাত্র অলিভিয়া লিন বলেন, তাইওয়ানের সরকারও তাইওয়ানের নাগরিকদের হংকংয়ে কাজ করা এবং সফর করার ঝুঁকির বিষয়টির দিকে নজর রাখছে।

সূত্র : দি প্রিন্ট


আরো সংবাদ



premium cement
বনশ্রীতে কিশোরী গৃহকর্মীর ঝুলন্ত লাশ উদ্ধার সৌদি আরবে আরব ও ইইউ কূটনীতিকদের গাজা নিয়ে আলোচনা ইউক্রেনকে দ্রুত প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিতে যাচ্ছে পেন্টাগন ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৯ মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল

সকল